কবি ও সম্পাদক সিকান্দার আবু জাফর স্মরণে আলোচনা অনুষ্ঠান

Looks like you've blocked notifications!

আজ বাংলা একাডেমি কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রখ্যাত কবি ও সম্পাদক সিকান্দার আবু জাফর স্মরণে আলোচনা অনুষ্ঠান আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা । একক বক্তৃতা প্রদান করেন কবি নাসির আহমেদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির কথাসাহিত্যিক সেলিনা হোসেন ।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, সিকান্দার আবু জাফর ছিলেন স্বপ্নবান কবি ও সম্পাদক। তিনি কবিতার মতো বিশুদ্ধ এক বাংলাদেশ প্রত্যশা করেছেন এবং সেই বাংলাদেশ গড়ে তোলায় আমৃত্যু লড়াই করেছেন।

কবি নাসির আহমেদ বলেন, সিকান্দার আবু জাফর কবি হিসেবে যেমন অনন্য তেমনি সমকাল পত্রিকার সম্পাদক হিসেবে তাঁর ভূমিকা ঐতিহাসিক। সাহিত্যে তাঁর কবিতাসৃষ্টি নিয়েই আলোচনা হয় বেশি, যদিও উপন্যাস-গান-নাটক ইত্যাদি নানা ক্ষেত্রে তিনি সাফল্যের স্বাক্ষর রেখে গেছেন। একক বক্তা বলেন, সিকান্দার আবু জাফরকে নিয়ে বিস্তারিত গবেষণা হওয়া প্রয়োজন যেন নতুন প্রজন্ম তাঁর জীবন ও কর্ম থেকে শিক্ষা লাভ করতে পারে।

রাজীব কুমার সরকার বলেন, সিকান্দার আবু জাফরকে স্মরণের মধ্য দিয়ে আমরা আমাদের সাহিত্যিক ও সাংস্কৃতিক ইতিহাসকে স্মরণ করে সামনের দিকে এগিয়ে যেতে পারব।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, সিকান্দার আবু জাফর বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। আমাদের আত্মপরিচয় বিধৃত আছে তাঁর কবিতায়। সম্পাদক হিসেবে তিনি আমাদের সাহিত্যরুচি নির্মাণে অসাধারণ অবদান রেখেছেন।