করোনায় আক্রান্ত কবি শঙ্খ ঘোষ, নিভৃতবাসে

Looks like you've blocked notifications!
কবি শঙ্খ ঘোষ। ছবি : সংগৃহীত

করোনায় আক্রান্ত হয়েছেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। তিনি এখন নিভৃতবাসে রয়েছেন।

কলকাতার আনন্দবাজার পত্রিকার খবর, কয়েক দিন ধরে সামান্য জ্বর ছিল কবি শঙ্খ ঘোষের। পরীক্ষা করানো হলে গতকাল বুধবার বিকেলে রিপোর্ট আসে। পরে জানা যায়, করোনায় সংক্রামিত হয়েছেন তিনি।

পারিবারিক সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, কবি শঙ্খ ঘোষের খানিকটা দুর্বলতা রয়েছে। তবে সব মিলিয়ে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন শঙ্খ ঘোষ। হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল। তবে করোনাকালে বাড়িতেই চিকিৎসা চলছিল তাঁর।

১৯৩২ সালে জন্মগ্রহণ করা শঙ্খ ঘোষ বিশিষ্ট ভারতীয় বাঙালি কবি ও সাহিত্য সমালোচক। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। তিনি কাব্যসাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাশের উত্তরসূরী। দুই বাংলার কাব্যপ্রেমীদের কাছে সমান জনপ্রিয় তিনি।

শঙ্খ ঘোষের প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনা করেছেন। ‘বাবরের প্রার্থনা’ কবিতার বইয়ের জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। পেয়েছেন ভারতের সর্বোচ্চ সাহিত্য-সম্মান জ্ঞানপীঠ পুরস্কার। অসংখ্য পাঠকনন্দিত কবিতা ও গদ্যের বই রয়েছে তাঁর ঝুলিতে।