করোনায় আক্রান্ত জনপ্রিয় সাহিত্যিক বুদ্ধদেব গুহ

Looks like you've blocked notifications!
জনপ্রিয় কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ। ছবি : সংগৃহীত

করোনায় আক্রান্ত হয়েছেন দুই বাংলার জনপ্রিয় কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ। প্রথমে এক হোটেলে নিভৃতবাসে ছিলেন তিনি। পরে তাঁকে পশ্চিমবঙ্গের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

কলকাতার আনন্দবাজার পত্রিকার খবর, বুদ্ধদেব গুহ দৈনিকটিকে মুঠোফোনে জানিয়েছেন, তাঁর বড় মেয়ে, গাড়ির চালকও করোনায় আক্রান্ত হয়েছেন। গত তিন-চার দিন ধরে নিউমোনিয়ার মতো হয়েছে তাঁর। বুকে সর্দি বসে গেছে। সঙ্গে কাশি। তবে স্বাদ-গন্ধহীন হয়ে পড়েননি এখনও।

‘মাধুকরী’, ‘একটু উষ্ণতার জন্য’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘আয়নার সামনে’, ‘জঙ্গল মহল’, ‘বাবলি’-র মতো উপন্যাসের জন্ম বুদ্ধদেব গুহর লেখনি থেকে।

১৯৩৬ সালে বাংলাদেশের রংপুরে জন্মগ্রহণ করেন বুদ্ধদেব গুহ। তিনি মূলত বন, অরণ্য এবং প্রকৃতিবিষয়ক লেখার জন্য সুপরিচিত। তাঁর স্ত্রী প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী ঋতু গুহ। তিনি ইংল্যান্ড, ইউরোপের প্রায় সব দেশ, কানাডা, আমেরিকা, হাওয়াই, জাপান, থাইল্যান্ড ও পূর্ব আফ্রিকা ভ্রমণ করেছেন। পূর্ব ভারতের বন-জঙ্গল, পশুপাখি ও বনের মানুষের সঙ্গেও তাঁর সুদীর্ঘকালের নিবিড় ও অন্তরঙ্গ পরিচয়।

‘জঙ্গল মহল’ বুদ্ধদেব গুহের প্রথম প্রকাশিত গ্রন্থ। তারপর বহু উপন্যাস ও গল্পের বই প্রকাশ হয়েছে। তিনি লেখক হিসেবে খুবই অল্প সময়ে প্রতিষ্ঠা পেয়েছেন। তাঁর বিতর্কিত উপন্যাস ‘মাধুকরী’ দীর্ঘদিন ধরে বেস্টসেলার। ছোটদের জন্য তাঁর প্রথম বই ‘ঋজুদার সঙ্গে জঙ্গলে’। ঋজুদা তাঁর সৃষ্ট একটি জনপ্রিয় অভিযাত্রিক গোয়েন্দা চরিত্র।