কুষ্টিয়ায় তিনদিনব্যাপী লালন স্মরণোৎসব উদ্বোধন

Looks like you've blocked notifications!
কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় আখড়াবাড়িতে লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদ্য মাহবুব-উল আলম হানিফ। ছবি : এনটিভি

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহর এই আধ্যাত্মিক বাণীর স্লোগানে ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে তিনদিনব্যাপী লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে এ লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

আজ সোমবার রাত ৮টায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ এই উৎসব উদ্বোধন করেন। এ উপলক্ষে লালন একাডেমির মূল মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. সাইদুল ইসলামের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য দেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা, কুষ্টিয়ার পুলিশ সুপার মো. খাইরুল আলম প্রমুখ।

প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. মো. শাহিনুর রহমান। আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।

সাংস্কৃতিক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমি লালনের এই তিরোধান দিবসের স্মরণোৎসব অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রতিবারের মতো এবারও আধ্যাত্মিক গুরু ফকির লালন শাহকে স্মরণ, তার দর্শন পাওয়াসহ অচেনাকে চেনা, জ্ঞান সঞ্চয়, আত্মার শুদ্ধি ও মুক্তির লক্ষ্যে দেশ-বিদেশের হাজার হাজার লালন অনুসারী, ভক্ত-অনুরাগী আর দর্শনার্থী আখড়াবাড়িতে এসে জড়ো হয়েছেন। অন্যদিকে, আখড়াবাড়ি চত্বরে কালী নদীর তীরে মাঠে বসেছে লালন মেলা।

এই উৎসবকে নির্বিঘ্ন করতে সিসি টিভি, ওয়াচ টাওয়ারসহ কয়েকস্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন। তিন দিনব্যাপী এই লালন উৎসব শেষ হবে আগামী বুধবার রাতে।  

উল্লেখ্য, ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক আধ্যাত্মিক সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের মৃত্যুর পর থেকে প্রতিবছর এ উৎসব চালিয়ে আসছেন তার অনুসারীরা।