গ্যালারি চিত্রকে শিল্পাচার্যের 'সংগ্রাম' শীর্ষক প্রদর্শনী

Looks like you've blocked notifications!

মানব সভ্যতার ইতিহাসকে বলা যায় প্রধানত নানাবিধ সংগ্রামের এক সম্মিলিত ইতিহাস। এ সংগ্রামের ইতিহাস ব্যক্তির দৈনন্দিন জীবনের নানা দ্বান্দ্বিক কর্মময় দিককে উন্মোচন করে এবং একইসাথে তা বৃহৎ পরিসরে গোষ্ঠীর চেতনাভিত্তিক লড়াইয়ের বয়ান হয়ে ওঠে।

একক মানুষ তার ব্যক্তিসত্তার উন্মেষে বিভিন্ন প্রাকৃতিক প্রতিকূলতা ও সমাজের নানা প্রতিবন্ধকতার বিরুদ্ধে প্রতিনিয়ত টিকে থাকার সংগ্রাম জারি রাখে। আবার সমাজের কোনো সামষ্টিক অধিকার আদায়ের সংগ্রামে কেউ কেউ তার ব্যক্তিস্বার্থের উর্ধ্বে উঠে সক্রিয় ভূমিকা পালন করে।

বাংলাদেশের আধুনিক শিল্পচর্চার অন্যতম পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের শিল্পসম্ভারকে পর্যবেক্ষণ করলে মানব ইতিহাসের এ সংগ্রামের নানা দিক উন্মেচিত হয়। 

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০০টিরও অধিক শিল্পকর্ম, অঙ্কন সামগ্রী ও প্রাসঙ্গিক নথিপত্র   নিয়ে রাজধানীর ধানমণ্ডির গ্যালারি চিত্রকে 'সংগ্রাম' শীর্ষক প্রদর্শনী চলছে। ১৩ ডিসেম্বর প্রদর্শনীটির উদ্বোধন হয়। প্রদর্শনীটি কিউরেট করেছেন শিল্পী সুমন ওয়াহিদ। আগামী   ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রদর্শনী চলবে।

১৯৩৯-১৯৭৬ পর্যন্ত প্রায় তিন দশকের অধিক সময়কালে আঁকা শিল্পকর্ম নিয়ে এই প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুর্ভিক্ষ চিত্রমালা, ‘মনপুরা ’৭০’, প্যালেস্টাইনি মুক্তি-সংগ্রামসহ সাধারণ খেটে খাওয়া মানুষের দৈনন্দিন জীবনের মানবিক সংগ্রাম উঠে এসেছে তাঁর শিল্পকর্মে। বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রাম বিষয়ে তাঁর আঁকা উল্লেখযোগ্য কিছু চিত্রকর্ম প্রথমবারের মতো এ প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।