ছুটির দিনে ক্রেতার ভিড়, নতুন বই ১৭৭

Looks like you've blocked notifications!
অমর একুশে বইমেলায় দর্শনার্থী। ছবি : স্টার মেইল

ছুটির দিনে আজ শুক্রবার বেশ জমজমাট অমর একুশে বইমেলা। আজ বইমেলার চতুর্থ দিন। মেলা শুরু হয় সকাল ১১টায়। বইমেলায় আজ নতুন বই এসেছে ১৭৭টি।

আজ বিকেল ৩টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক বলয়ে একুশে ফেব্রুয়ারি উদযাপন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বজিত সাহা। আলোচনায় অংশগ্রহণ করেন ইকবাল হাসান, তাজুল ইমাম ও ইউসুফ রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে। অনুষ্ঠানের শুরুতে জাতিসংঘের সামনে একুশ উদযাপন শীর্ষক তথ্যচিত্র প্রদর্শিত হয়।

প্রাবন্ধিক বিশ্বজিত সাহা বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতিসত্তার শেকড়ের অনুপ্রেরণার দিন। এই দিনটি ঐতিহ্যের পরিচয়কে দৃঢ় করেছে। ১৯৯৯ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের মধ্য দিয়ে আজ সেটি সকল ভাষার প্রতীক হয়ে উঠেছে।

বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জাহীদ রেজা নূর ও শহীদ ইকবাল। আলোচনায় অংশগ্রহণ করেন আমিনুর রহমান সুলতান ও প্রশান্ত মৃধা। সভাপতিত্ব করেন অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী।

বাংলা সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে জাহীদ রেজা নূর বলেন, একটি রক্তাক্ত জনযুদ্ধের ভেতর দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। এই জনযুদ্ধের একটি সাহিত্যিক মাত্রা আছে, যাকে যথার্থ অনুধাবন করতে না পারলে মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের সাহিত্যিক ভূগোল বিনির্মাণ সম্ভব নয়।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন আসলাম সানী ও সাধনা আহমেদ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি রবীন্দ্র গোপ, হারিসুল হক, ওবায়েদ আকাশ ও রনজু রাইম। আবৃত্তি পরিবেশন করেন গোলাম সারোয়ার, বেলায়েত হোসেন ও রেজিনা ওয়ালী।

আগামীকাল শনিবার অমর একুশে বইমেলার পঞ্চম দিন। মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বিকেল ৩টায় বইমেলার মূল মঞ্চে হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : উন্নয়নের নারী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন জোবাইদা নাসরীন। আলোচনায় অংশ নেবেন ফওজিয়া মোসলেন ও তাসমিমা হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাছিমা বেগম।