ঢাবিতে শিল্পী নামিরাহ ফারজানার একক শিল্পকর্ম প্রদর্শনী

Looks like you've blocked notifications!
জয়নুল গ্যালারিতে শিল্পী নামিরাহ ফারজানার একক শিল্পকর্ম প্রদর্শনী চলছে। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চলছে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও শিল্পী নামিরাহ ফারজানার ‘কারুকথন’ শীর্ষক প্রথম একক শিল্পকর্ম প্রদর্শনী।

গত সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের জয়নুল গ্যালারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) এই শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

ঐতিহ্যবাহী লোকজ মোটিফের চর্চা, নতুন মোটিফ সৃষ্টি ও ভিন্ন আঙ্গিকে প্রায়োগিক উপস্থাপন ‘কারুকথন’। দারুজ, অ্যাপ্লিক, ট্যাপেস্ট্রি, বাটিক, নিরীক্ষামূলক ড্রইং, মেটাল রিলিফ, ডিজাইন ইত্যাদি বিভিন্ন শিল্পমাধ্যমের শিল্পকর্ম উপস্থাপন হয়েছে এই প্রদর্শনীতে।

এতে শিল্পীর নিরীক্ষাধর্মী ৩০টি শিল্পকর্ম স্থান পেয়েছে। কারুশিল্পের নিরীক্ষামূলক চর্চার পাশাপাশি শিক্ষাজীবনের প্রারম্ভিক কিছু প্রাতিষ্ঠানিক চর্চামূলক কাজও প্রদর্শনীতে স্থান পেয়েছে।

জয়নুল গ্যালারিতে শিল্পী নামিরাহ ফারজানার একক শিল্পকর্ম প্রদর্শনী চলছে। ছবি : সংগৃহীত

কারুশিল্প একটি আবহমান চর্চার বিষয়। এর ইতিহাস অতি প্রাচীন, তবে মাধ্যমের দুষ্প্রাপ্যতায় অনেক কারুশিল্প বিলুপ্তির পথে। ফলে মোটিফগুলো হারিয়ে যাচ্ছে। শিল্পকর্মে বিভিন্ন ফোক মোটিফের ব্যবহারের ক্ষেত্রে একাধারে গ্রামীণ আবহ, আবার বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী দারুশিল্পের মোটিফগুলোকে পাতিনার মাধ্যমে পুনরুজ্জীবিত করার বিষয়টিও লক্ষ করা যায়। লোক-ঐতিহ্যের অন্যতম উপাদান টেপা পুতুলকে দারুজ শৈলীতে উপস্থাপন ও শিল্পীর নিজস্ব ধারার পুতুলও প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রদর্শনী সম্পর্কে শিল্পী বলেন, ‘হাতেখড়ির কাজগুলো একজন শিল্পীকে মুহূর্তেই ছাত্রজীবনের স্মৃতিতে নিয়ে যেতে পারে। আমার প্রথম একক প্রদর্শনী সেই স্মৃতি রোমন্থন করার একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র।’ শিল্পী চিত্রপ্রেমীদের তাঁর একক প্রদর্শনী দর্শনের আহ্বান জানান।