তিন মহাদেশের নাটক নিয়ে চট্টগ্রামে ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব’

Looks like you've blocked notifications!

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৭ থেকে ২৬ নভেম্বর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নান্দীমুখ আয়োজন করেছে ১০ দিনব্যাপী নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব। এই উৎসবে বাংলাদেশ, ভারত, ফ্রান্স, জাপান, মেক্সিকো, স্পেন ও সুইডেনের  ১২টি নাট্যদল তাদের প্রশংসিত নাট্যপ্রযোজনা মঞ্চস্থ করবে।

উৎসবের উদ্বোধন হবে ১৭ নভেম্বর বৃহস্পতিবার বিকেলে। উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সম্মানিত চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম  সেন। বিশেষ অতিথি থাকবেন দেশবরেণ্য নাট্যজন মঞ্চসারথী আতাউর রহমান ও ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার ড. রাজীবরঞ্জন এবং সম্মানিত অতিথি থাকবেন নাট্যগবেষক আশীষ গোস্বামী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখ-এর দলীয় প্রদান এবং উৎসব সমন্বয়কারী অভিজিৎ সেনগুপ্ত।

দশদিন্যবাপী এই নাট্য উৎসবের উদ্বোধনী দিনে ১৭ নভেম্বর গণায়ন নাট্য সম্প্রদায় (বাংলাদেশ) মঞ্চায়ন করবে উইলিয়াম শেক্সপিয়র এর নাটক ‘জুলিয়াস সিজার’, ১৮ নভেম্বর লোকনাট্য দল (বাংলাদেশ) ‘তপস্বী ও তরঙ্গিনী’, ১৯ নভেম্বর Theatre Group Gumbo (Japan) ‘Tearoom on The Border’, ২০ নভেম্বর থিয়েটার শাইন (ভারত) ‘অপেক্ষায় অপেক্ষায়’, ২১ নভেম্বর সবার পথ (ভারত) ‘শীতলপাটি’, ২২ নভেম্বর নান্দীমুখ ‘আমার আমি’, ২৩ নভেম্বর La Tuba Company (Spain) ‘Vegetarian Ofelia’, Ges Lotta Gahrton Prod (Sweden) ‘Rangar’, ২৪ নভেম্বর La Company du Pas Sage (France) ‘The Dream of a Radiculous Man’ & Ekkyhlema Teatre (Mexico) ‘Macario, Starving’, ২৫ নভেম্বর থিয়েটার প্ল্যাটফর্ম (ভারত) ‘একটি সহজ খুনের গল্প’, ২৬ নভেম্বর বারাসাত ক্লাপিক (ভারত) ‘ওয়ার্ড নং-৬’। 

তাছাড়া উৎসব উপলক্ষে তিনটি সেমিনারের আয়োজন করা হয়েছে। ১৮ নভেম্বর সকাল ১০টায় আর্ট গ্যালারি হলে ‘একুশ শতকের বঙ্গনাট্য : অন্যপথের খোঁজে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন ভাবনা থিয়েটার পত্রিকার সম্পাদক অভীক ভট্টাচার্য, ১৯ নভেম্বর সকাল ১০টায় ‘উত্তরাধিনুকতা ও আমাদের থিয়েটার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন শুভজিৎ বন্দ্যোপাধ্যায়, ২৫ নভেম্বর ‘সমকালীন দৃষ্টিভঙ্গিতে রবীন্দ্রনাথের নাটক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন সলিল সরকার।

২৬ নভেম্বর অনিরুদ্ধ মুক্ত মঞ্চে সমাপনী ও নান্দীমুখ সম্মাননা প্রদান অনুষ্ঠান। প্রতিবছর উৎসব উপলক্ষে নান্দীমুখ নাটকের গুণীব্যক্তিদের সম্মাননা প্রদান করে থাকে। প্রতিদিন বিকেল সাড়ে ৫টা থেকে মুক্তমঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ বিষয়ে নান্দীমুখ প্রধান ও উৎসব সমন্বয়কারী অভিজিৎ সেনগুপ্ত এনটিভি অনলাইনকে বলেন, নান্দীমুখ এক বছর পর পর এই উৎসবটির আয়োজন করে থাকে। বিশ্ব মহামারি করোনার অভিঘাত কাটিয়ে ওঠার পর আমরা আবার উৎসবের আয়োজন করতে যাচ্ছি। নান্দীমুখ মনে করে এই উৎসব আমাদের নাট্যচর্চায় নতুন দিনের সূচনা করবে। বিশ্বনাটকের সাথে বাংলা নাটকের এই মেলবন্ধনের মধ্য দিয়ে চট্টগ্রামের নাট্যচর্চায় এক নতুন ইতিহাস সৃষ্টি করবে।