দুই বাংলার ৪৯টি গল্প নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে 'গল্পে এপার ওপার-২'

Looks like you've blocked notifications!
‘গল্পে এপার ওপার-২’-এর প্রচ্ছদ। ছবি : সংগৃহীত

ঊনপঞ্চাশ বছর হয়ে গেল বাংলাদেশ স্বাধীন হওয়ার। আর একে স্মরণীয় করে রাখতে দুই বাংলার ছোটগল্প সংকলন 'গল্পে এপার ওপার-২' এ রাখা হয়েছে ৪৯টি গল্প। বইটির সম্পাদকমণ্ডলীর আগামীর পরিকল্পনাও বেশ স্পষ্ট। বাংলাদেশের ৫০ বছরে ৫০টি গল্প দিয়ে সাজানো হবে পরবর্তী গল্প সংকলনটি, এ কথা জানিয়েছেন তাঁরা।

জানা যায়, ২০২০ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে অমর একুশে বইমেলায় এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলায় আসছে সংকলনটির দ্বিতীয় সংখ্যা 'গল্পে এপার ওপার-২'। এর মাধ্যমে দুই বাংলার লেখকদের এক সুতোয় গাঁথতে চান সংশ্লিষ্টরা।

 বইটির প্রধান সম্পাদক সাদেক সরওয়ারের হাত ধরে দেশের সীমা ছাড়িয়ে কলকাতা বইমেলাতেও বইটির প্রথম সংকলন কুড়িয়েছিল সমালোচকদের প্রশংসা। উৎসাহ জুগিয়েছিল অসংখ্য নবীন লেখকদের। এ সম্পর্কে প্রধান সম্পাদক সাদেক সরওয়ার বলেন, ‘গতবারের মতো এবারও আমাদের সংকলনে এমন কিছু লেখক আছেন, যাঁদের লেখা প্রথমবার মতো বইয়ের মলাটে পাঠকের কাছে এসেছে। তাঁদের আবেগ, ভালো লাগার প্রথম অনুভূতি হতে পেরে আমরাও আনন্দিত।’

'গল্পে এপার ওপার-২' সংকলনে সাদেক সরওয়ারের সঙ্গে যুগ্মভাবে সম্পাদনায় ছিলেন আসিফ চৌধুরী এবং জয়নন্দী। আসিফ চৌধুরী তাঁর সম্পাদকীয়তে লেখেন, ‘এ কথা নিঃসন্দেহে বলতে পারি, দ্বিতীয়বারের মতো গল্পে এপার ওপারের সঙ্গে যুক্ত থাকতে পেরে ভালো লেগেছে। অসাধারণ সব গল্প পেয়েছি এবার। লেখা পড়তে পড়তে হারিয়ে গেছি আবেগের সমুদ্রে’।

'গল্পে এপার ওপার-২' বইটি সম্পর্কে এ সময়ের জনপ্রিয় কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা সাদাত হোসাইন ভূমিকায় লেখেন, ‘এবারের সংকলনটিও সকলের গল্প। তবে প্রকাশভঙ্গির ভাবনায় একদমই নির্দিষ্ট করে বললে, এটি কেবল আমাদেরই গল্প। যে গল্পের প্রকাশ, উপস্থাপন একান্তই আমাদের। মাঝখানে একটা কাঁটাতার থাকলেও আমাদের ভাষা, গল্প, ভাবনা, অনুভব আরো বেশি একাত্ম। সেই গল্পগুলো মাঝখানের ওই কাঁটাতারটুকু পেরিয়ে আলগোছে হয়ে যায় আমাদের পরস্পরের বুকের গহিন স্পর্শ। এই চেনা অথচ অজানা স্পর্শ’।

ভূমিকা লিখতে গিয়ে আরেকজন জনপ্রিয় লেখক বিনোদ ঘোষাল  আলোকপাত করেছেন এভাবে, “প্রতিটি দেশে কাঁটাতার থাকে। রাজনৈতিক, ভৌগোলিক সীমানার কাঁটাতার। কাঁটাতার পার হতে গেলে সকলকেই নির্দিষ্ট বিধিনিয়মের মধ্যে দিয়ে যেতে হয়। ভিসা, পাসপোর্ট, পারমিট ইত্যাদি নানাবিধ নথি। জগতে দুটি বিষয়ের কোনো কাঁটাতার থাকে না। সেগুলো হচ্ছে পাখি আর শিল্প। পাখির যেমন নির্দিষ্ট কোনো ভৌগোলিক সীমারেখা নেই, শিল্প-সংস্কৃতিরও তেমন কোনো সীমানা নেই। শুধু ভৌগোলিক নয়, তার সময়েরও কোনো সীমানা নেই। তাই একই শিল্প একই সাহিত্য যুগ যুগ ধরে সমস্ত বেড়াজালকে ছিন্ন করে পৃথিবীর সকল শিল্পরসিককে আনন্দ দিয়ে চলেছে। ‘গল্পে এপার ওপার’ তেমনই একটি সংকলন।”

নতুনদের অনুপ্রেরণা প্রদানের জন্য সংকলন দুটিতে লেখা দিয়েছেন দুই বাংলার কয়েকজন অগ্রগণ্য লেখক। রয়েছেন এ সময়ের পরিচিত লেখক পিয়াস মজিদ, হাসিবুর রেজা কল্লোল, অর্ণব ভৌমিক, সাঈদ আজাদ, আলাউদ্দিন আল মামুন, সালাহ উদ্দীন মাহমুদ প্রমুখ লেখক যাদের সাহিত্যের সুললিত ভঙ্গিমায় সংকলনটি হয়ে উঠেছে অনন্যসাধারণ। এ ছাড়া উদীয়মান গল্পকারদের মধ্যে রয়েছেন বাংলাদেশ থেকে ওয়ালিদ প্রত্যয়, নিশীতা মিতু, কাজী সাবরিনা তাবাসসুম, ডা. তানজিলা অমি, আরেফিন রহমান বৃষ্টি এবং কলকাতা থেকে শ্রীজিতা, দীপান্বিতা বিশ্বাস, আত্রেয়ী ভৌমিক, সুদেষ্ণা ব্যানার্জি, সব্যসাচী চ্যাটার্জি, সুস্মিতা মুখার্জি অনেকেরই।

অমর একুশে বইমেলা-২০২০ এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রথম সপ্তাহেই প্রকাশিত হবে বইটি। গল্প সংকলনটির মূল্য ৩৫০ টাকা। এর প্রচ্ছদ করেছেন পল্লবী নন্দন। এ ছাড়া সাদেক সরওয়ার সম্পাদিত কবিতায় এপার ওপার-১, ২, ৩, ৪, ৫ এবং গল্পে এপার ওপার-১ পাওয়া যাবে বইমেলা চলাকালীন ৩১নং অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে।