‘নকশে হায়াত’ বইয়ের মোড়ক উন্মোচন আজ

Looks like you've blocked notifications!
‘নকশে হায়াত’ বইয়ের প্রচ্ছদ। ছবি : সংগৃহীত

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য প্রকাশিত উপমহাদেশের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ হুসাইন আহমাদ মাদানির আত্মজীবনী ‘নকশে হায়াত’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে রাজধানীর ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামিআ ইকরা বাংলাদেশ মিলনায়তনে হবে মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

ঐতিহ্য সূত্রে জানা গেছে, দুই খণ্ডে প্রকাশিত এই বইয়ের মোড়ক উন্মোচন করবেন জমিয়তে উলামা হিন্দের সভাপতি, আওলাদে রাসূল, হুসাইন আহমাদ মাদানির পৌত্র মাওলানা সায়্যিদ মাহমুদ আসআদ মাদানি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, মাওলানা সায়্যিদ আসআদ মাদানি (র.) এর খলিফা, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বইটির প্রকাশক সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য’র প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম ও জামিআ ইকরা বাংলাদেশের রইস, কাকরাইল সার্কিট হাউস জামে মসজিদের খতিব মাওলানা আরীফ উদ্দীন মারুফ।

উল্লেখ্য, দেওবন্দের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ হুসাইন আহমাদ মাদানির আত্মজীবনী ‘নকশে হায়াত’  দুই খণ্ডে প্রকাশিত হয় ১৯৫৪ সালে। আদতে আত্মজীবনী হলেও এই বইয়ের সিংহভাগজুড়েই রয়েছে ভারতের সামগ্রিক ইতিহাস। ব্রিটিশ সম্রাজ্যের শুরু থেকে শেষ অবধি শোষণ এবং শাসনের পূর্ণাঙ্গ দলিল হিসেবে ইতিহাসে বইটি চিরস্থায়ী জায়গা করে নিয়েছে। উপমহাদেশের স্বাধীন এবং সার্বভৌমত্বকামী মানুষদের আন্দোলন, বিপ্লব এবং রাজনৈতিক চিন্তা-চেতনার স্বরূপ জানতে বইটির বিকল্প নেই।

মুফতি ফয়জুল্লাহ আমান উপমহাদেশের বৃহত্তর ধর্মীয় বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের কৃতী ছাত্র। সেখানে দাওরায়ে হাদিস পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। লেখালেখি, সম্পাদনা ও অনুবাদ তার অন্যতম একটি কাজের ক্ষেত্র। ঐতিহ্য থেকে পূর্বে প্রকাশিত তাঁর দুটি বই ‘টুয়ার্ডস মক্কা’ ও ‘ভারতনামা’ ইতোমধ্যে পাঠকদের নজর কেড়েছে।