নিষিদ্ধ কৌতূহলই সংকটে ফেলে দিলরুবাকে

Looks like you've blocked notifications!
বইমেলায় মাহতাব হোসেনের উপন্যাস ‘দিলরুবা’। ছবি : সংগৃহীত

উদীয়মান সংগীতশিল্পী দিলরুবা অল্প বয়সে এক গানের শিক্ষকের প্রেমে পড়ে যায়। খ্রিস্টান ধর্মের রিচার্ডকে বিয়ে করে ঘর ছাড়ে হলিক্রস কলেজে পড়া এই ছাত্রী। ঘরে যখন ফেরে, তখন রিচার্ডকে ছেড়ে দিয়ে এসেছে দিলরুবা। সঙ্গে নিয়ে এসেছে মেয়ে অনুকে। কোনও রকম একটা চাকরি জুটিয়ে নিজের পাঁয়ে দাঁড়ানোর চেষ্টা করে।

গল্পটা এখানে এসে থেমে যায়, দম নেয়। কেননা গল্পের পরের অংশ যেদিকে গিয়েছে, সেটাকে রোমান্টিক থ্রিলার না বলে উপায় কি। মাহতাব হোসেনের নতুন উপন্যাস ‘দিলরুবা’র মধ্যে সংকট শুরু না হতেই তৈরি হয় নতুন সংকট। কিন্তু যখন সংকট কেটে যাবে, ঝকঝকে রৌদ্রজ্জ্বল আকাশ দেখা যাবে, তার পূর্বে কী ঘটে? সংগীতশিল্পী দিলরুবার জীবনের নতুন সংকট তৈরি হলো এক অদম্য কৌতূহল।

অফিসের একঘেঁয়ে জীবন থেকে মুক্তি পেতে কয়েক দিনের ছুটি নিয়ে সেন্টমার্টিন দ্বীপে যায়, একটা ট্যুর গ্রুপের সঙ্গে। প্রকৃতির কাছাকাছি গিয়ে জীবনের নতুন আনন্দ খুঁজে পায়, খুঁজে পায় শারীরিক অজ্ঞাত রোমাঞ্চ। কিন্তু প্রকৃতি বৈরী আচরণ দেখায়, যখন ঢাকায় ফিরে আসে। তিরিশ বছরের রুবা ভেঙে টুকরো টুকরো হয়ে হাজার খণ্ড হয়ে যায়। সেসব খণ্ড কি কোনও অলৌকিকতা ছাড়া একত্র হতে পারে?

লেখক মাহতাব হোসেন বলছেন, শোবিজ জগৎটাই ঝলমলে রঙিন। এর পেছনে ঘটে যায় কিছু কুৎসিত কাজ, যার ভুক্তভোগী হয় অনেক নারী। আবার এই শোবিজ যেমন আলোকময় তেমনই আলোকময় করে তোলে সেই নারীকে। এমনই একজন ভুক্তভোগী নারীর জীবনের ঘটনা ‘দিলরুবা’। এক নিশ্বাসে পড়ে ফেলার মতো উপন্যাস।

‘দিলরুবা’ উপন্যাসের ছাড়সহ মূল্য ১৫০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার অনিন্দ্য প্রকাশের ২৫ নম্বর প্যাভিলিয়নে। এ ছাড়া রকমারি ডটকম, বইফেরি, বুক এক্সপ্রেসসহ বিভিন্ন অনলাইন শপে বইটি পাওয়া যাচ্ছে।