নেত্রকোনায় নানা আয়োজনে বসন্তকালীন সাহিত্য উৎসব

Looks like you've blocked notifications!

প্রতিবছরের মতো এবারও নেত্রকোনায় অনুষ্ঠিত হয়েছে ২৬তম বসন্তকালীন সাহিত্য উৎসব। নেত্রকোনা সাহিত্য সমাজ দিনব্যাপী এই উৎসবের আয়োজন করে।

শহরের মোক্তারপাড়ার বকুলতলায় মঙ্গলবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম কবীর। পরে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়।

এ উপলক্ষে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা উৎসব প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে বসন্তবরণ, তবলা লহরা, বাঁশি, নৃত্য, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ ও আলোচনাসহ ছিল নানা আয়োজন।   

নেত্রকোনা সাহিত্য সমাজ সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান জানান, এই উৎসবে প্রতি বছর শিল্প সাহিত্যের বিভিন্ন অঙ্গনে বিশেষ অবদানের জন্য একজন কবি সাহিত্যিককে ‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ দেওয়া হয়। এর ধারাবাহিকতায় এ বছর এই পুরস্কার পাচ্ছেন বাংলা সাহিত্যে অসামান্য অবদান রাখায় প্রচ্ছদশিল্পী ও শিশুসাহিত্যিক ধ্রুব এষ এবং কথাসাহিত্যিক পাপড়ি রহমান।

নেত্রকোনা সাহিত্য সমাজ গত ২৬ বছর ধরে নেত্রকোনার কৃতি সন্তান দুই বাংলার প্রখ্যাত সাহিত্যিক প্রয়াত খালেকদাদ চৌধুরীর নামে এই পুরস্কারের প্রবর্তন করেন।