আন্তর্জাতিক কবিতা দিবস

পূর্বপশ্চিমের কবিতা-আড্ডায় নেপালি কবিরা

Looks like you've blocked notifications!
২১ মার্চ আন্তর্জাতিক কবিতা দিবসকে সামনে রেখে গতকাল শনিবার রাজধানীর মালিবাগে কবিতা-আড্ডার আয়োজন করে সাহিত্য সংগঠন ‘পূর্বপশ্চিম’। ছবি : সংগৃহীত

২১ মার্চ আন্তর্জাতিক কবিতা দিবস। তার দুদিন আগে থেকেই দিবসটি পালনে উদ্যোগী হয়েছে সাহিত্য সংগঠন ‘পূর্বপশ্চিম’। গতকাল শনিবার আমন্ত্রিত নেপালের কবিদের সঙ্গে হয়েছে আড্ডা। উপস্থিত ছিলেন বাংলাদেশের বরেণ্য ও তরুণ কবিও।

আন্তর্জাতিক কবিতা দিবস উপলক্ষ্যে আয়োজিত কবিতার আড্ডায় নিজ নিজ দেশের ভাষায় কবিতা পাঠ করেন কবিরা। এরপর একটি করে কবিতার ইংরেজি অনুবাদ উপস্থাপন করা হয়।

পূর্বপশ্চিম সম্পাদক ইকবাল রাশেদীন বলেন, ‘সংগঠনের পক্ষ থেকে আমন্ত্রণ জানালে নেপাল থেকে কয়েক জন কবি ও লেখক ঢাকায় এসেছেন। তাঁদের নিয়ে আন্তর্জাতিক কবিতা দিবসকে সামনে রেখে শনিবার কবিতা-আড্ডার আয়োজন করা হয়। এভাবে কবিতাকে আমরা ধারণ করতে চাই। এভাবে সারা বিশ্বের বিভিন্ন ভাষাভাষী কবিদের সঙ্গে সেতুবন্ধন রচনাও আমাদের উদ্দেশ্য।’

রাজধানী ঢাকার মালিবাগ কারিতাস মিলনায়তনে কবিতার আড্ডায় উপস্থিত ছিলেন নেপালের কবি ভীষ্ম উপ্রেতি, রঞ্জনা নিরাওলা, সুমন ঘিমির।

বরেণ্য কবি আসাদ চৌধুরী, কবি আসাদ মান্নান, কবি জাহিদুল হক, কবি মজিদ মাহমুদসহ বাংলাদেশের ত্রিশ লেখক-কবির সঙ্গে নেপালি কবিদের কবিতা-আড্ডায় স্বাগত বক্তব্য রাখেন পূর্বপশ্চিম ব্যবস্থাপনা সম্পাদক কবি উজ্জ্বল চৌধুরী।

আড্ডা সঞ্চালনা করেন পূর্বপশ্চিম সম্পাদক, কবি ও কথাসাহিত্যিক আশরাফ জুয়েল।

কবিতা-আড্ডা শেষে কবিরা। ছবি : সংগৃহীত

পরে আশরাফ জুয়েল জনান, অংশগ্রহণকারী কবিরা নিজ ভাষায় কবিতা পাঠের পাশাপাশি ইংরেজি অনুবাদ পাঠ করে শোনান।

১৯৯৯ সালে ইউনেস্কো ২১ মার্চকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ হলো—বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা।

ইউনেস্কোর অধিবেশনে দিবসটি ঘোষণার সময় বলা হয়েছিল, ‘এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলোকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করবে।’

এর আগে অক্টোবর মাসে বিশ্ব কবিতা দিবস পালন করা হতো। প্রথম দিকে ৫ অক্টোবর এই উৎসব পালিত হলেও বিংশ শতাব্দীর শেষভাগে রোমান মহাকাব্য রচয়িতা ও সম্রাট অগস্টাসের রাজকবি ভার্জিলের জন্মদিন স্মরণে ১৫ অক্টোবর বিশ্ব কবিতা দিবস পালনের প্রথা শুরু হয়।

জানা যায়, অনেক দেশে আজও অক্টোবর মাসের কোনো একটি দিনকে জাতীয় বা আন্তর্জাতিক কবিতা দিবস পালন করা হয়। কোথাও কোথাও অক্টোবর অথবা নভেম্বর মাসেও কবিতা দিবস পালনের প্রথা আছে।