পূর্বাচলে কাকলী প্রধানের ‘নদী নেবে!’

Looks like you've blocked notifications!
বিশ্ব নদী দিবস-২০২০ উপলক্ষে ‘নদী নেবে!’ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে শিশু সংগঠন ‘ইকরিমিকরি’। ছবি : সংগৃহীত

এবার রাজধানীর পূর্বাচলে দেখা যাবে সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধানের ক্যামেরাবন্দি ১০০ নদী। পূর্বাচলের শহীদ ময়েজউদ্দীন চত্বরে আজ শুক্রবার সকাল ১১টায় শুরু হয়েছে বিশেষ আলোকচিত্র প্রদর্শনী ‘নদী নেবে!’।  নতুন প্রজন্মের মাঝে নদনদীর রূপ ও প্রকৃতি ছড়িয়ে দিতে ঢাকা, বরিশালসহ দেশের চারটি নদীবন্দরে এ আলোকচিত্র প্রদর্শনীর পাশাপাশি যোগ হলো পূর্বাচলও।

বিশ্ব নদী দিবস-২০২০ উপলক্ষে ‘নদী নেবে!’—এর আয়োজন করেছে শিশু সংগঠন ‘ইকরিমিকরি’। প্রদর্শনীতে সহযোগিতা করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

আয়োজক সংস্থা ‘ইকরিমিকরি’ জানিয়েছে, বালু-তুরাগের পাড় পূর্বাচলে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দুদিনের বিশেষ এ প্রদর্শনীতে স্থান পেয়েছে সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধানের ১০০ ছবি। এতে বাংলাদেশের নদ-নদীর বিপন্নতা তুলে ধরেছেন তিনি। একইসঙ্গে নতুন প্রজন্মের জন্য নদীর রূপ, প্রকৃতিও ফুটিয়ে তুলেছেন তিনি।

সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধান শিশু সংগঠন ‘ইকরিমিকরি’র অন্যতম উদ্যোক্তা। সাধারণ মানুষের কাছে নদীর বিপন্নতা ও শিশুদের কাছে নদীর রূপ, প্রকৃতি তুলে ধরার জন্য অনেকদিন ধরে কাজ করছেন কাকলী প্রধান ও ইকরিমিকরি।

এর আগে গত রোববার বিকেলে ঢাকা নদীবন্দরে (সদরঘাট লঞ্চ টার্মিনাল) ‘নদী নেবে!’ প্রদর্শনীর উদ্বোধন করেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক। ঢাকা নদীবন্দরের পাশাপাশি একযোগে নারায়ণগঞ্জ, বরিশাল ও চাঁদপুর নদীবন্দরে প্রদর্শিত হচ্ছে ১০০ নদীর সপ্তাহব্যাপী উন্মুক্ত আলোকচিত্র।