বইমেলার দ্বিতীয় দিনে নতুন বই ১৮

Looks like you've blocked notifications!
অমর একুশে বইমেলার দ্বিতীয় দিনে দর্শনার্থী। ছবি : স্টার মেইল

অমর একুশে বইমেলার তৃতীয় দিন আজ। বইমেলা এখনও জমে ওঠেনি। প্রকাশকেরা আশা করছেন শুক্রবার থেকে জমে উঠবে মেলা।

বাংলা একাডেমি জানিয়েছে, গতকাল বুধবার অমর একুশে বইমেলার দ্বিতীয় দিনে নতুন বই এসেছে ১৮টি। বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুভাষ সিংহ রায়। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক মাকসুদ কামাল এবং লেখক-গবেষক ফারুক মঈনউদ্দীন।

প্রাবন্ধিক বলেন, বঙ্গবন্ধু মাত্র ১৩১৪ দিনের রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালনকালে বাংলাদেশকে ভিত্তি দিয়ে গেছেন। সেই অল্প সময়েই বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের কাতারে রেখে গেছেন। কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর দেশ চলছিল সম্পূর্ণ উল্টো পথে।

এইচ এন আশিকুর রহমান বলেন, বাংলাদেশ যে উন্নয়নের ধারায় আজ অনেক দূর অগ্রসর হয়েছে, তাতে কোনও সন্দেহ নেই। আজ বাংলাদেশ একটি মানবিক ও প্রযুক্তিগত উন্নয়নের রাষ্ট্র।

গতকার লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন জসীম মল্লিক, নাহার মনিকা ও আদনান সৈয়দ।   সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি নাসির আহমেদ, হালিম আজাদ ও মোহাম্মদ সাদিক। আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল আলম, লায়লা আফরোজ ও ডালিয়া আহমেদ। সংগীত পরিবেশন করেন মহিউজ্জামান চৌধুরী, তিমির নন্দী ও তানজিনা করিম স্বরলিপি।

আজ অমর একুশে বইমেলার তৃতীয় দিন। মেলা চলবে বেলা ২টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বাংলাদেশের চলচ্চিত্র ও নাটক শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বাবুল বিশ্বাস ও মোমিন রহমান। আলোচনায় অংশ নেবেন অরুণা বিশ্বাস ও সাজ্জাদ বকুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রামেন্দু মজুমদার।