বইমেলায় জাকারিয়া পলাশের ‘পাটশিল্পের ইতিহাস’

Looks like you've blocked notifications!
বইয়ের প্রচ্ছদ

জাতীয় পাট দিবসে ঐতিহ্য প্রকাশ  করেছে গবেষণাধর্মী বই ‘পাটশিল্পের ইতিহাস : বিশ্ববাণিজ্যের দুই শতাব্দী’। বইটি লিখেছেন লেখক ও গবেষক জাকারিয়া পলাশ।

১৬০ পৃষ্ঠার এ বইয়ে লেখক পাটশিল্পের ইতিহাস বর্ণনা করেছেন। সেই সঙ্গে আলোচনা করেছেন প্রথম বিশ্বযুদ্ধসহ বিভিন্ন সময়ে বাংলার পাট কীভাবে ইউরোপের বাজারে গুরুত্বপূর্ণ অবস্থান অর্জন করেছিল। কীভাবে পাটের ব্যাগ বিশ্বপণ্যের ধারক বা ক্যারিয়ার অব দ্য ওয়ার্ল্ড প্রডাক্টস হিসেবে সারা বিশ্বে জায়গা করে নিয়েছিল, তার নানা দিক তুলে ধরেছেন লেখক।

বিশ্ববাণিজ্যের পাশাপাশি রাজনৈতিক অবস্থার সঙ্গে এর উত্থান-পতনের কারণও অনুসন্ধান করা হয়েছে। ডান্ডি থেকে কলকাতা, কলকাতা থেকে ঢাকায় পাটশিল্পের কেন্দ্রের স্থানান্তরের কারণ আলোচনা করেছেন। সেই সঙ্গে ব্রিটিশ, পাকিস্তান, বাংলাদেশে পাটকে কেন্দ্র করে নানা নীতি-কৌশল ও তর্ক-বিতর্কের আদ্যোপান্ত তুলে ধরেছেন লেখক। অতীত পেরিয়ে বর্তমানের পাট ও পাটশিল্প, দেশ ও বিদেশের বাজারে এর সংকট ও সম্ভাবনাগুলোর তথ্যবহুল বিশ্লেষণও করা হয়েছে। বাংলাদেশ পাট শিল্প নিয়ে দীর্ঘ সময়ের সাংবাদিকতার অভিজ্ঞতার সমন্বয় করে এ বই লিখেছেন জাকারিয়া পলাশ।

বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এর মূল্য রাখা হয়েছে ৩২০ টাকা।

লেখকের অন্য বইগুলোর মধ্যে ২০১৭ সালে সূচীপত্র থেকে প্রকাশিত ‘কাশ্মীর : ইতিহাস ও রাজনীতি’। ২০১৯ সালে সূচীপত্র থেকে প্রকাশ হয় ‘ভূস্বর্গে এক টুকরো বাংলাদেশ’ এবং ২০২০ সালে ঐতিহ্য থেকে তাঁর ‘বঙ্গবন্ধু ও শের-এ-কাশ্মীর’ প্রকাশ হয়।