বইমেলায় ড. সুলতান মাহমুদের নতুন বই ‘নেতৃত্বে বঙ্গবন্ধু’

Looks like you've blocked notifications!
বইমেলায় ড. সুলতান মাহমুদের ‘নেতৃত্বে বঙ্গবন্ধু : ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’ প্রকাশ। ছবি : কোলাজ

লেখক, গবেষক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুলতান মাহমুদ রচিত ‘নেতৃত্বে বঙ্গবন্ধু : ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’ বইটি অমর একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে। বইটি প্রকাশ করেছে শব্দশৈলী প্রকাশনা।

লেখক এই বইয়ে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত প্রতিটি ধাপে বঙ্গবন্ধুর প্রত্যক্ষ নেতৃত্বের ধারাবাহিক বর্ণনা করেছেন।

পাকিস্তান সৃষ্টির পর থেকেই জাতীয়তাবাদী সব আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধুর যে প্রত্যক্ষ নেতৃত্ব ছিল, তা এই বইয়ে সুস্পষ্টভাবে তুলে ধরা হয়েছে। কীভাবে বাঙালির আলাদা রাষ্ট্র ও জাতিসত্তা গঠনের প্রত্যয় বাস্তবরূপ লাভ করে, তা যথাযথভাবে অনুধাবনের লক্ষ্যে বইটি পাঠক মহলে বেশ সমাদৃত হবে বলে লেখক ও প্রকাশকের আশা।

১৯৬০-এর দশকে যখন বঙ্গবন্ধু ছয় দফা আন্দোলনের ডাক দিয়েছিলেন, তখন থেকেই বাঙালি জাতি স্বাধীনতার স্বপ্ন দেখতে শুরু করে। ১৯৬৯-৭০ সালের নির্বাচনি প্রচারণার মাধ্যমে তিনি বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রচার করতে সক্ষম হয়েছিলেন। এক নেতা এক দেশ, বঙ্গবন্ধু বাংলাদেশ স্লোগানের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে কেন্দ্র করে বাঙালির আলাদা রাষ্ট্র ও জাতিসত্তা গঠনের প্রত্যয় গড়ে ওঠে। তাঁর নেতৃত্বে জনগণের আস্থা ছিল বলেই আওয়ামী লীগ ১৯৭০ সালের নির্বাচনে অভূতপূর্ব ম্যান্ডেট পায়। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এবং পরবর্তীতে নয় মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের জন্ম হয়। আর এসব কিছুই হয়েছিল বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বের ফলে।

‘নেতৃত্বে বঙ্গবন্ধু : ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’ শিরোনামের বইটিতে বঙ্গবন্ধুর নেতৃত্বে সংঘটিত প্রতিটি ঘটনাকে সুশৃঙ্খলভাবে দেখানোর চেষ্টা করা হয়েছে।

মুক্তিসংগ্রামের দীর্ঘযাত্রা এবং অনন্য এই নেতৃত্বেও ইতিহাস সংক্ষিপ্তাকারে গ্রন্থিত করা সহজ বিষয় নয়। স্বায়ত্তশাসন, স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধকে নিয়ে দুটি ভাগে বিভক্ত করে রাজনৈতিক ঘটনাক্রম এই বইয়ে লিপিবদ্ধ করা হয়েছে।

সাধারণ পাঠক, বিশ্লেষক, গবেষক, নীতি-নির্ধারক, রাজনীতিবিদ, শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের পাঠক বইটি থেকে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় পর্যন্ত বঙ্গবন্ধুর নেতৃত্ব সম্পর্কে সুস্পষ্ট তথ্য লাভে সক্ষম হবেন বলে আশা লেখকের। বিশেষ করে ইতিহাস ও রাজনীতিতে আগ্রহী পাঠক এই বইয়ে সন্নিবেশিত বঙ্গবন্ধুর নেতৃত্ব সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবেন।