বইমেলায় নতুন বই ‘নিউজরুম ও আমরা’

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশ হলো লেখক ও সাংবাদিক আহমেদ শরীফের নতুন বই ‘নিউজরুম ও আমরা’। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। বইয়ের প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির দাম রাখা হয়েছে ২৫০ টাকা।

টিভি মিডিয়া নিয়ে, বিশেষ করে নিউজরুম নিয়ে বাংলাদেশে তেমন কোনো বই নেই বললেই চলে। আহমেদ শরীফ যেহেতু ১১ বছর ধরে এনটিভির নিউজরুমে কাজ করছেন, সে কারণে নিজের কিছু মজার অভিজ্ঞতার আলোকে টিভি স্টেশনের নিউজরুম সম্পর্কে পাঠকদের জানানোর তাগিদ অনুভব করেছেন। এ ক্ষেত্রে নিউজ তৈরি ও সে সংক্রান্ত কিছু ঘটনার খণ্ডচিত্র তুলে ধরে বইটি সাজিয়েছেন লেখক।

এতে পাঠক মজার বেশ কিছু ঘটনা যেমন জানতে পারবেন, তেমনি একটি টিভি স্টেশন ও নিউজরুমে কীভাবে ও কেমন করে কাজ হয়, সে সম্পর্কে একটা ধারণা পাবেন। বইটি টিভি মিডিয়াতে কাজ করতে ইচ্ছুকদের জন্য অনুপ্রেরণাদায়ক হতে পারে। আর একটি টিভির নিউজরুম সম্পর্কে জানতে ইচ্ছুক পাঠকের কৌতূহলও অনেকটা পূরণ হবে। এ ছাড়া টিভি মিডিয়ার কিছু প্রয়োজনীয় পরিভাষা বইয়ের শেষ অংশে যুক্ত করেছেন লেখক, যা পাঠককে নিউজরুম ও টিভি স্টেশন সম্পর্কে একটা বিশেষ ধারণা দেবে।

বাংলাদেশের চ্যানেলগুলোর প্রতিষ্ঠাকাল, বিদেশি শীর্ষস্থানীয় টিভি চ্যানেলগুলো সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতি যোগ করা হয়েছে বইটিতে। টিভির অজানা কিছু তথ্যও থাকছে। আর বইটিতে লেখকের কয়েকটি আর্টিকেল যুক্ত করেছেন লেখক, যা বিভিন্ন সময়ে কয়েকটি দৈনিক পত্রিকাতে ছাপা হয়েছিল।

খণ্ড খণ্ড চিত্রের মাধ্যমে প্রতিদিন কীভাবে যানজট ঠেলে লেখক ও তাঁর সহকর্মীরা নিউজরুমে যান, কীভাবে বাসায় ফেরেন, টিভি মিডিয়ায় কাজ করা সংবাদকর্মীদের বর্তমান অবস্থা কী, তার একটা ধারাবাহিকতাও গড়ার চেষ্টা করেছেন লেখক।

এর আগে একই প্রকাশনী থেকে ২০১৮-এর গ্রন্থমেলাতে প্রকাশ হয়েছে ‘সুন্দর ক্যারিয়ার গড়তে হলে’ নামে লেখকের আরেকটি বই, সেটিও পাঠক পাবেন অনন্যার ৫ নম্বর প্যাভিলিয়নে।