মুক্তিযুদ্ধের অনন্য দলিল ‘৭১-এর আকরগ্রন্থ’

Looks like you've blocked notifications!
সালেক খোকনের ‘৭১-এর আকরগ্রন্থ’। ছবি : কোলাজ

কথাপ্রকাশ প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে সালেক খোকনের মুক্তিযুদ্ধভিত্তিক নতুন বই ‘৭১-এর আকরগ্রন্থ’। বইটি মুক্তিযুদ্ধকালীন ১১টি সেক্টরের শতাধিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধার রক্তাক্ত স্মৃতি, যুদ্ধের প্রামাণ্য দলিল, সেইসঙ্গে ৪৬৫টি আলোকচিত্রের বিশাল পরিসরের গ্রন্থিত রূপ।

তৃণমূলে এগারো বছর মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণার পরম ফসল এই গ্রন্থ। এ গ্রন্থের রচনাগুলো শিকড়সন্ধানী ও সুখপাঠ্য, কিন্তু বেদনাবহ, যা যেকোনো পাঠককে সচেতনভাবেই নিয়ে যাবে একাত্তরের গহিনে। মুক্তিযুদ্ধের অনন্য দলিল ‘৭১-এর আকরগ্রন্থ’ সংগ্রহে রাখার মতো বই। যারা দেশকে নিয়ে ভাবেন, দেশকে ভালোবাসেন, তাঁরা বইটি সংগ্রহ করতে পারেন।

সালেক খোকন তৃণমূলে মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কাজে যুক্ত রয়েছেন প্রায় এক যুগেরও অধিক সময়। তাঁর রচিত যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার লাভ করে। তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ২২টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থগুলোর মধ্যে অপরাজেয় একাত্তর, ১৯৭১ : রক্ত, মাটি ও বীরের গদ্য, ১৯৭১ : যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা, রক্তে রাঙা একাত্তর, ১৯৭১ : রক্তমাখা যুদ্ধকথা, যুদ্ধাহতের ভাষ্য উল্লেখযোগ্য।

‘৭১-এর আকরগ্রন্থ’ বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। রয়েল সাইজে ৯৬০ পৃষ্ঠার এ বইয়ের মলাট-মূল্য দেড় হাজার টাকা। পাওয়া যাবে সারা দেশের বই বিপণিগুলোতে।