মেলায় ড. সুলতান মাহমুদের তিনটি নতুন বই

Looks like you've blocked notifications!
অমর একুশে বইমেলায় ড. সুলতান মাহমুদের তিনটি নতুন বই। ছবি : কোলাজ

এবারের বইমেলায় কলামিস্ট, লেখক, গবেষক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুলতান মাহমুদের তিনটি নতুন বই প্রকাশ হয়েছে।

অবসর প্রকাশনা থেকে প্রকাশ হয়েছে ‘বঙ্গবন্ধুর কিশোরবেলা’। এই বইয়ে বঙ্গবন্ধুর কিশোরজীবনের উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ ঘটনাসমূহকে বিভিন্নভাবে বিশ্লেষণ করা হয়েছে। বঙ্গবন্ধুর কিশোরবেলার  জীবন বিশ্লেষণ করলে যেসব আদর্শ ও চারিত্রিক গুণাবলী খুঁজে পাওয়া যায়, তা এই বইয়ে তুলে ধরা হয়েছে। ‘বঙ্গবন্ধুর কিশোরবেলা’ বইটি পাওয়া যাচ্ছে  বইমেলার ৬ নম্বর প্যাভিলিয়নে।

এবারের  বইমেলায় ড. সুলতান মাহমুদের ‘নিরাপত্তা অধ্যয়ন’ বইটি প্রকাশ করেছে স্টুডেন্ট ওয়েজ। এই বইয়ে ড. মাহমুদ বর্তমান বিশ্বের রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় নিরাপত্তার ধারণাটি বিভিন্ন ক্ষেত্রে তুলে ধরার চেষ্টা করেছেন। এই বইয়ে নিরাপত্তা অর্জনের বাস্তব পরিস্থিতি তুলে ধরে বিশ্বে নানা ধরনের প্রতিযোগিতা, দ্বন্দ্ব এবং সংঘাতের একটি সুস্পষ্ট চিত্র তুলে ধরেছেন। বইটি পাওয়া যাচ্ছে মেলার ২৬ নম্বর প্যাভিলিয়নে।

ড. সুলতান মাহমুদের আরও একটি বই ‘নেতৃত্বে বঙ্গবন্ধু : ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’ প্রকাশ করেছে শব্দশৈলী। এই বইটিতে ড. মাহমুদ পাকিস্তান সৃষ্টির পর থেকেই জাতীয়তাবাদী সব আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধুর যে প্রত্যক্ষ নেতৃত্ব ছিল সেটি সুস্পষ্টভাবে এবং ধারাবাহিকভাবে তুলে ধরেছেন। বঙ্গবন্ধু যে প্রথম থেকেই বাঙালির অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে একজন অনমনীয় নেতা হিসেবে জনমনে স্থান করে নেন তা এই বইয়ে খুব সুন্দরভাবে লেখক উপস্থাপন করেছেন। কীভাবে বাঙালির আলাদা রাষ্ট্র ও জাতিসত্তা গঠনের প্রত্যয় বাস্তবরূপ লাভ করে তা যথাযথভাবে অনুধাবনের জন্য এবং ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্ব পর্যন্ত বঙ্গবন্ধুর ধারাবাহিক নেতৃত্ব উপলব্ধি করতে এই বইটি পাঠ করা জরুরি। বইটি পাওয়া যাবে শব্দশৈলী প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল নম্বর ৩৬৪-৩৬৭-এ।

ড. সুলতান মাহমুদের এই তিনটি বই ছাড়াও বিভিন্ন সময়ে প্রকাশিত আরও ১১টি বই অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। বইগুলো হলো : (১) ‘মুক্তিযুদ্ধ : প্রস্তুতি থেকে বিজয়’ কথাপ্রকাশ, প্যাভিলিয়ন নং-১২; (২) ‘বাংলাদেশ সংবিধান : প্রেক্ষিত এবং প্রাসঙ্গিকতা’, আলেয়া বুক ডিপো, স্টল নং : ৪৮৭-৮৮; (৩) বাংলাদেশে দলীয় রাজনীতি, অবসর প্রকাশনা সংস্থা, প্যাভিলিয়ন নং-০৬; (৪) ‘ষোলো বছরে শেখ হাসিনার সাফল্য’ অন্যপ্রকাশ, প্যাভিলিয়ন নং-১৯; (৫) ‘রাজনীতি অভিধান’ আলেয়া বুক ডিপো,  স্টল নং: ৪৮৭-৮৮; (৬) ‘বাংলাদেশ: রাজনৈতিক ঘটনাকোষ (২০১০-২০১৯)’ মাওলা ব্রাদার্স, প্যাভিলিয়ন নং-২৯; (৭) ‘বাংলাদেশে রাজনৈতিক উন্নয়ন’ বটেশ্বর বর্ণন, ঢাকা; (৮) ‘আন্তর্জাতিক সম্পর্ক : মূলনীতি ও পররাষ্ট্রনীতি’ আলেয়া বুক ডিপো, স্টল নং : ৪৮৭-৮৮; (৯) ‘বিশ্ব রাজনীতি : অতীত ও বর্তমান’ আলেয়া বুক ডিপো, স্টল নং : ৪৮৭-৮৮; (১০) ‘মুক্তিযুদ্ধের একাত্তর’ আলেয়া বুক ডিপো, স্টল নং : ৪৮৭-৮৮; (১১)  ‘রাজনীতি ও কূটনীতিকোষ’ আলেয়া বুক ডিপো, স্টল নং : ৪৮৭-৮৮।