রেজাউল হোসেনের ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’ বইয়ের মোড়ক উন্মোচন

Looks like you've blocked notifications!
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখকসহ অন্যরা। ছবি : সংগৃহীত

করপোরেট ব্যক্তিত্ব, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান ‘উপায়’-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেজাউল হোসেন রচিত ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হলো।

শনিবার (৫ মার্চ) অমর একুশে বইমেলায় আদর্শ স্টলে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বাংলাদেশের টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রিতে কাজ করার ২৬ বছরের অভিজ্ঞতার আলোকে লেখক এই বইয়ে নব্বই দশকের ওয়্যারলেস ফোন থেকে বর্তমানের ক্যাশলেস অর্থব্যবস্থায় বিবর্তনের চালচিত্র তুলে ধরেছেন। বইটি বিজনেস স্টাডিজের শিক্ষার্থী কিংবা করপোরেট প্রফেশনালদের যেমন দেবে গভীর অন্তর্দৃষ্টি, তেমনি দেশের টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রি সম্পর্কে সাধারণ পাঠকদের নানা কৌতূহল মেটাবে।

‘ওয়্যারলেস টু ক্যাশলেস’— দুটি দিক সমান্তরালে তুলে ধরেছে। একদিকে, ইনসাইডারের চোখে বাংলাদেশের টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রির শুরু থেকে বর্তমান পর্যন্ত চড়াই-উৎরাই-এর বর্ণাঢ্য ইতিহাস ও পর্যালোচনা; অন্যদিকে দীর্ঘ করপোরেট ক্যারিয়ার ও এন্টারপ্রেনারশিপের অভিজ্ঞতায় ঋদ্ধ, ভিশনারি এক বিজনেস থিঙ্কারের ব্যক্তিগত জার্নির ঘটনাবহুল ও চমকপ্রদ সব কাহিনি।

কেন অধিকাংশ স্টার্ট-আপ সফলতার মুখ দেখে না? যেকোনো ব্যবসার সেলস-এর কম্প্রিহেন্সিভ মডেলটি কেমন হয়? ব্যবসায়িক সাফল্যের জন্য কী ধরনের টেকসই বিজনেস মডেল প্রয়োজন?  মার্কেট প্লান কীভাবে তৈরি করতে হয়? ডিএফএস-এর আসন্ন ইকোসিস্টেম কেমন হতে যাচ্ছে কিংবা বাংলাদেশের ফিন্যান্সিয়াল সেক্টরের ভবিষ্যৎ গতিপথ কোন দিকে? এসব প্রশ্নের ইনসাইটফুল কিন্তু প্রাঞ্জল আলোচনা যেমন বইয়ের বিষয়বস্তু, একইসঙ্গে তুলে ধরা হয়েছে দেশের গুরুত্বপূর্ণ দুটি ইন্ডাস্ট্রির অন্দরমহলের নানা অজানা কাহিনি।

বইটির লেখক রেজাউল হোসেন বাংলাদেশের টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রির বিভিন্ন প্রতিনিধিত্বশীল অবস্থানে কাজের অভিজ্ঞতা রয়েছে। গ্রামীণফোনের ডিস্ট্রিবিউশন সেলস-এর প্রধান হিসেবে জিপিডিসির মতো অনেক গুরুত্বপূর্ণ প্রজেক্টের নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ছিলেন সিটিসেলের হেড অব সেলস অ্যান্ড ডিস্ট্রিবিউশন এবং এয়ারটেলের ডিস্ট্রিবিউশন সেলসের প্রধান কর্মকর্তার দায়িত্বে। গ্রাহকসংখ্যার বিচারে বিশ্বের সর্ববৃহৎ এমএফএস কোম্পানি বিকাশ-এর শুরু থেকে তাঁর ছিল অগ্রণী ভূমিকা; পালন করেছেন বিকাশ-এর সিসিও-র দায়িত্ব। দেশের দ্বিতীয় বৃহত্তম এমএফএস কোম্পানি নগদ-এর সম্পূর্ণ বিজনেস স্ট্রাকচারও তাঁর হাতে তৈরি। দেশের অগ্রগণ্য সেলস বিশেষজ্ঞ তিনি।

অমর একুশে বইমেলায় ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’ বইটি প্রকাশ করেছে আদর্শ প্রকাশনী। বইমেলার ৩৩৩-৩৩৬ নম্বর স্টল থেকে বইটি সংগ্রহ করা যাবে।