হুমায়ূন আহমেদের প্রয়াণ দিবসে ‘বাজে হুমায়ূন’ প্রকাশ

Looks like you've blocked notifications!
হুমায়ূন আহমেদের প্রয়াণ দিবসে ‘বাজে হুমায়ূন’ প্রকাশ। ছবি : সংগৃহীত

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রকাশ হয়েছে সমালোচনাগ্রন্থ ‘বাজে হুমায়ূন’। এটি দেশের প্রসিদ্ধ লেখক-সাহিত্যিকের লেখায় হুমায়ূন আহমেদের জীবন ও কর্মের বিশ্লেষণমূলক সম্পাদনাগ্রন্থ। সম্পাদনা করেছেন কবি ও গবেষক ইমরান মাহফুজ। প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন।

এতে স্থান পেয়েছে প্রয়াত ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ফয়জুল লতিফ চৌধুরী, আসিফ নজরুল, শান্তা মারিয়া, আহমেদ মাওলা, মোহাম্মদ আজম, কুদরত-ই-হুদা, মো. আব্দুল হামিদ, অমিত গোস্বামী, হামীম কামরুল হক, সাদাত হোসাইন, সালাহ উদ্দিন শুভ্র, মো. আদনান আরিফ সালিম, শিবলী আহমেদ, আবু সায়ীদ নয়ন, সুহৃদ সাদিক, জুবায়ের ইবনে কামাল, ইমরান মাহফুজসহ অনেকের লেখা।

সম্পাদক ইমরান মাহফুজ বলেন, ‘দশকের পর দশক বাঁশির মতো বাজছে হুমায়ূন। এমনই জাদুকর ঝংকার তোলেন পাঠক-হৃদয়ে। সেইসঙ্গে আমরা বিশ্বাস করি, শিল্প ও শিল্পী টিকে থাকে সম-আলোচনায়। কালজয়ী হুমায়ূন নিয়ে অনেক মৌখিক সমালোচনা হয়েছে। লিখিত সমালোচনা থাকুক, সেই পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ। সূচিবদ্ধ প্রবন্ধগুলো তাঁর সাহিত্যভাবনা ও চিন্তাচর্চার ধারাক্রম স্পষ্ট করবে। আলোচকেরা নতুন দিগন্ত উন্মোচন করার চেষ্টা করেছেন। এতে হুমায়ূনের লেখালেখির উপকরণ, প্রকরণ ও সীমাবদ্ধতা নিয়েও আলোচনা করেছেন। বিচিত্র চিন্তাসমৃদ্ধ প্রকাশনাটি পাঠকমাত্রই উপকৃত হবেন।’

উল্লেখ্য, সম্প্রতি ইমরান মাহফুজের প্রবন্ধগ্রন্থ ‘কালান্তরের অভিযাত্রী’ ঐতিহ্য থেকে প্রকাশ হয়েছে। এতে বাংলাদেশের পঞ্চাশ বছর উপলক্ষে বাংলা ও বাঙালির ইতিহাসে রাজা রামমোহন রায়, বিদ্যাসাগর থেকে রবীন্দ্র-নজরুল-বঙ্গবন্ধু পর্যন্ত একুশ জনের জীবন ও কর্ম বিশ্লেষণ করেছেন। বই দুটি রকমারিসহ অভিজাত বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।