প্রকৃতির মাঝে প্রকৃতিপ্রেমিকের জন্মদিন

Looks like you've blocked notifications!

গতকাল শুক্রবার পাবলিক লাইব্রেরি চত্বরজুড়ে আয়োজন ছিল এক নৈসর্গিক মানুষকে ঘিরে। মানুষটির নাম দ্বিজেন শর্মা। যার বসবাস ছিল প্রকৃতির মাঝে, উদ্ভিদবিষয়ক পড়াশোনা যার এই প্রকৃতি প্রেমকে আরো শক্ত করেছিল। তাই তাঁকে ঘিরে এই বিশাল আয়োজন। দ্বিজেন শর্মার ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল সকালে তরুপল্লব সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এই সমারোহের উদ্বোধন করেন শিল্পী হাশেম খান।

দ্বিজেন শর্মা জন্মদিন উপলক্ষে আলোকচিত্র ও তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। মূল মিলনায়তনে দিনব্যাপী চলে কয়েকটি তথ্যচিত্রর প্রদর্শনী। সিলেটের সাতছড়ি এলাকার ওপর নির্মিত একটি, দিনাজপুরের ফুলবাড়ী কয়লাখনি নিয়ে নির্মিত দুধকয়লা, চকরিয়ায় সুন্দরবন এলাকার ওপর আরো একটিসহ প্রদর্শিত হয় দ্বিজেন শর্মার জীবনযাপনের ওপর নির্মিত তথ্যচিত্র এবং ইমপ্রেস টেলিফিল্মের ছবি গাছবন্ধু।

একজন প্রকৃতির মানুষকে নিয়ে আয়োজন বলেই পাবলিক লাইব্রেরি চত্বরে পরিবেশবিষয়ক বেশ কিছু সংগঠন তাদের নিজেদের পরিচিতি তুলে ধরতে এসেছিল তাদের স্টলের প্রদর্শনীর মধ্য দিয়ে। সংগঠনগুলোর মাঝে আরবান রুফ গার্ডেন সোসাইটি, এসইএইচডি, আইইউসিএন, ন্যাচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশ, বাংলাদেশ বার্ড ক্লাব উল্লেখযোগ্য। মেলার একপাশে চলছিল ঔষধি গাছের ছবির প্রদর্শনী আর অন্য পাশে পরিবেশবিষয়ক আলোকচিত্র প্রদর্শনী।

সন্ধ্যায় আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি দ্বিজেন শর্মাকে নাগরিক সংবর্ধনা দেন আর উন্মোচন করেন দুটি বইয়ের মোড়ক। একটি তাকে নিয়ে সম্পাদিত সৈকত হাবিবের বই ‘দ্বিজেন শর্মা’, অন্যটি তাঁর নিজের লেখা বইয়ের তৃতীয় সংস্করণ ‘শ্যামলী নিসর্গ’-এর তৃতীয় সংস্করণ। এরপর শুরু হয় আলোচনা সভা, যেখানে দ্বিজেন শর্মাকে নিয়ে নানা কথা বলেন তাঁর সহধর্মিণী আর কবিতা পাঠ করেন নির্মলেন্দু গুণ।