ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪

Looks like you've blocked notifications!

গত ১২ জুন, শুক্রবার ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪ প্রদান করা হয়েছে। এবারের পুরস্কার পেয়েছেন হরিশংকর জলদাস, সুস্মিতা ইসলাম ও মুজিব ইরম।

‘প্রতিদ্বন্দ্বী’ গ্রন্থের জন্য কবিতা ও কথাসাহিত্য শ্রেণীতে হরিশংকর জলদাস পুরস্কার পেয়েছেন। ‘আমার দিনগুলি’ গ্রন্থের জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণীতে পুরস্কার পেয়েছেন সুস্মিতা ইসলাম। ‘কবিবংশ’ গ্রন্থের জন্য ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ পেয়েছেন মুজিব ইরম।

বাংলাদেশের সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহ প্রদানের জন্য ২০১১ সালে এ পুরস্কার প্রবর্তন করে ব্র্যাক ব্যাংক এবং দৈনিক সমকাল। প্রয়াত এই বরেণ্য লেখক হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা প্রদানের জন্য ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্য পুরস্কার’ নামকরণ করা হয়েছে।

১২ জুন ২০১৫ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে দেশের সাহিত্য ও সংস্কৃতি জগতের স্বনামধন্য ব্যক্তিরা অংশ নিয়েছিলেন। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এবং সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। 

প্রত্যেক শাখার বিজয়ী পুরস্কার হিসেবে পান এক লাখ টাকা। প্রত্যেককে ক্রেস্ট ও সম্মাননাপত্রও প্রদান করা হয়। ২০১৪ সালে প্রকাশিত বইগুলোর মধ্যে থেকে সেরা তিনটি বই নির্বাচন করা হয়। পুরস্কারের জন্য তিন শ্রেণীতে মোট ৪৭৬টি বই জমা পড়ে।

জাতীয় অধ্যাপক প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম, প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, কবি আসাদ চৌধুরী এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সেরা তিনটি বই নির্বাচন করে।