প্রকাশকের কথা

সময়ের দিক থেকে দীর্ঘতম বইমেলা : আবদুল হালিম খান

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলায় প্রতিবছরই প্রকাশকরা নতুন নতুন বই নিয়ে উপস্থিত হন পাঠকের সামনে। তাঁদের আয়োজন ও বই-ভাবনা নিয়ে আমাদের এ আয়োজন। আজ এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন প্রকৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী সৈকত হাবিবের পক্ষ থেকে সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুল হালিম খান।

প্রশ্ন : এবার ‘প্রকৃতি’ কতগুলো নতুন বই বের করছে?

আবদুল হালিম খান : এবার নবীন-প্রবীণ লেখক মিলিয়ে প্রায় ২৫টির মতো নতুন বই বের করা হচ্ছে ‘প্রকৃতি’ থেকে।

প্রশ্ন : এর মধ্যে আপনার কাছে কোন পাঁচটি বই বিশেষ মনে হয়েছে?

আবদুল হালিম খান : নির্মলেন্দু গুণের ‘ঋতুসমগ্র’, নাহিদ কায়সারের ‘প্রকৃতি ও পুরুষ’, হাসান শান্তনুর ‘সাংবাদিক বঙ্গবন্ধু’, হাসনাইন আহমেদের ‘জীবনক্ষুধা’, মোসাদ্দেক আহমেদের ‘রূপকারের সৃজনরেখা’ আমার কাছে বেশ ভালো লেগেছে।

প্রশ্ন : এ বইগুলো কেন বিশেষ?

আবদুল হালিম খান : নির্মলেন্দু গুণের প্রতিটি ঋতু নিয়ে লেখা কবিতাগুলো আমরা ‘ঋতুসমগ্র’ শিরোনামে সংকলন করেছি। প্রতিটি ঋতু নিয়ে আলাদা আলাদা ভালো লাগা একসঙ্গে মলাটে আবদ্ধ করতে পারা অবশ্যই বিশেষ। এ ছাড়া নাহিদ কায়সারের ‘প্রকৃতি ও পুরুষ’ এ কবিতার ঢং সচরাচরের মতো সাধারণ নয়। এগুলো নাটকীয় ভঙ্গির কবিতা। এখানে অন্যরকম একটা স্বাদ আছে। আর ‘সাংবাদিক বঙ্গবন্ধু’ বইটিতে বঙ্গবন্ধুর সাংবাদিকতায় যে অংশগ্রহণ তা তুলে ধরা হয়েছে। বাকি দুটি বই কবিতা এবং প্রবন্ধের। যাদের বিষয় বৈচিত্র্যময়তা আমাকে বেশ পুলকিত করেছে

প্রশ্ন : মেলার আয়োজন আপনার কাছে কতটুকু সন্তোষজনক মনে হচ্ছে?

আবদুল হালিম খান : সুশৃঙ্খলতার কারণে এবারের মেলার আয়োজনটা অত্যন্ত প্রশংসার দাবি রাখে। যত যাই বলা হোক, মেলায় ক্রেতা-প্রকাশক উভয়েই স্বাচ্ছন্দ্য বোধ করছে। এবারের বইমেলায় এখনো কারো মুখে শুনিনি মেলায় এসে কেউ বিরক্ত হয়েছেন।

প্রশ্ন : পাইরেসি করে যে বই রাস্তায় বিক্রি হতো অন্যান্য বছর, এবার তা দেখা যাচ্ছে না। এ রকমটা কেন?

আবদুল হালিম খান : অন্যান্য বছর শাহবাগ থেকে টিএসসি, টিএসসি থেকে বাংলা একাডেমির সামনে পর্যন্ত পাইরেট কপি বিক্রি হতো। এবার তা বন্ধ। এটার জন্য আয়োজকরা ধন্যবাদ পেতেই পারেন।

প্রশ্ন : একজন প্রকাশক বইমেলায় এখন কতটুকু নিরাপদ বলে আপনি মনে করেন?

আবদুল হালিম খান : অনেকখানি নিরাপদ মনে করি। এমনকি আমিও নিরাপদবোধ করছি। যদি বাঙালি শিল্প-সাহিত্য-সংস্কৃতিকে রক্ষা করতে হয় তবে জঙ্গিবাদ নির্মূল করতেই হবে। এদের কালো থাবা থেকে আমরা কেউ মুক্ত নই। শিল্প-সাহিত্য জঙ্গিবাদ একই সঙ্গে চলতে পারে না।

এনটিভি অনলাইনের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

আবদুল হালিম খান : আপনাকেও।