প্রকাশকের কথা

তরুণরা ভালো কিছু উপস্থাপনের চেষ্টা করে যাচ্ছে : জাহাঙ্গির আলম

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলায় প্রতিবছরই প্রকাশকরা নতুন নতুন বই নিয়ে উপস্থিত হন পাঠকের সামনে। তাঁদের আয়োজন ও বই-ভাবনা নিয়ে আমাদের এ আয়োজন। আজ এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন ‘তৃণলতা’ প্রকাশনীর স্বত্বাধিকারী জাহাঙ্গির আলম।

প্রশ্ন : অমর একুশে গ্রন্থমেলায় এবার ‘তৃণলতা’ থেকে নতুন বই কেমন আসছে?

জাহাঙ্গির আলম : এবার প্রায় ৩৫ টার মতো নতুন বই আসছে।

প্রশ্ন : এর মধ্যে আপনার দৃষ্টিতে পাঁচটি উল্লেখযোগ্য বইয়ের কথা বলুন।

জাহাঙ্গির আলম : পাঁচটি বইয়ের কথা বলতে গেলে ক্রীড়া সাংবাদিক অঘোর মণ্ডলের লেখা ‘এক্সট্রা কাভার’, অনুপম হায়াতের লেখা ‘চিত্র তারকা ও চিত্র প্রযোজকদের আত্মকথা’, উত্তম চক্রবর্তীর ‘নাটক নাটকের মানুষ ও আমাদের শেকড়’, খায়রুল আলম মনিরের ‘আমাদের মহাজাগতিক ঠিকানা’, নাদিম মাহমুদের ‘বাংলা সাহিত্যের ম্যাজিক’ আমার কাছে বিশেষ মনে হয়েছে।

প্রশ্ন : কেন আপনার কাছে এ পাঁচটি বই বিশেষ মনে হয়েছে?

জাহাঙ্গির আলম : বিশেষত বিষয় বৈচিত্র্যতা একটা প্রধানতম কারণ। টিভি পর্দায় দেখা আমাদের ক্রিকেটার, চিত্র তারকা ও নাটকের অভিনেতাদের নিয়ে বাস্তব কাহিনী নিয়ে লেখা ‘এক্সট্রা কাভার’, ‘চিত্র তারকা ও চিত্র প্রযোজকদের আত্মকথা’, ও ‘নাটক নাটকের মানুষ ও আমাদের শেকড়’। যা সহজে ছুঁয়ে যায় হৃদয়। আর বাংলা সাহিত্যে যাঁদের অবদান সবচেয়ে বেশি তাঁদের জীবনকে শব্দে-ছন্দে ধারাবাহিকভাবে তুলে ধরা হয়েছে ‘বাংলা সাহিত্যের ম্যাজিক’ বইটিতে।

প্রশ্ন : এবারের বইমেলার সার্বিক পরিস্থিতি আপনার কাছে কেমন লাগছে?

জাহাঙ্গির আলম : মেলার সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভালো। আগের চেয়ে পরিসর বেড়েছে। সব মিলিয়ে সুন্দর বলা যায়।

প্রশ্ন : বর্তমানে যেসব লেখা ছাপানো হয় তার মান নিয়ে সরব হয়েছেন অনেক বোদ্ধা। কিন্তু তা কেন?

জাহাঙ্গির আলম : আসলে লেখায় অনেকের অনেক সমস্যা থাকে। তবে তরুণরা এখন অনেক এগিয়ে। তারা নতুন অনেক কিছু উপস্থাপনের চেষ্টা করছে। সময়ের সাথে সাথে প্রতিযোগিতা অনেক বেশি। পাঠক এখন অনেক সচেতন। ভালো লেখা যদি না হয় তবে নিজ থেকেই লেখা হারিয়ে যায়। সুতরাং সচেতনভাবে মানসম্পন্ন লেখা একটা শিল্প। তাকে দেখে শুনে সৃষ্টি করা উচিত।

এনটিভি অনলাইনের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

জাহাঙ্গির আলম : আপনাকেও।