সাক্ষাৎকার

আমি নিজেকে মেলার অংশ মনে করি : গিরীশ গৈরিক

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলায় কথা হলো গিরীশ গৈরিকের সাথে। অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইলের শিল্প-সাহিত্য পাতার  সম্পাদক বললেন বইমেলা নিয়ে তাঁর ভালো লাগার কথা।

এবারের বইমেলায় ‘ক্ষুধার্ত ধানের নামতা’ নামক একটি কাব্যগ্রন্থ বেহুলা বাংলা থেকে আসছে। এ জন্য তাঁর মধ্যে আরো বেশি ভালো লাগা কাজ করছে বলে জানান তিনি।

‘প্রথম বইমেলায় এসেছি ২০০৫ সালে। বাবার কিনে দেওয়া সাইকেল বিক্রি করে টাকা সংগ্রহ করে বইমেলায় আসি প্রথমবার। এ স্মৃতিটা আমাকে পুলকিত করে প্রতিটি সময়।’ বললেন গিরিশ গৈরিক।

কাজের ফাঁকে ফাঁকে বাংলা একাডেমি চত্বরে মিডিয়ার জন্য বরাদ্দ স্টলে কথা হচ্ছিল তাঁর সাথে। কাজ শেষ করে এবার তিনি বসলেন আয়েশ করে। বললেন মেলা নিয়ে তাঁর নিজস্ব জগৎটার কথা।

আসলে সত্যিকার অর্থে আমি নিজেকে মেলার অংশ মনে করি। সে কারণেই আমি মেলায় আসি। এ ছাড়া বইমেলা একটি ‘মিলন উৎসব’ বা ‘মিলনমেলা’ যাই বলি সেটাই সঠিক। এখানে অনেক বন্ধুবান্ধবের সাথে দেখা হয় যাদের সাথে বছরের অন্যান্য সময় দেখা হয় না বললেই চলে। সবাই একস্থানে একত্রিত হতে পারি।

বইমেলায় ভিড়ের যে অবস্থা তা দেখে তিনি না বলে পারলেন না যে আমাদের এখানে হুজুগে মানুষের সংখ্যাই বেশি। বইমেলায় বেশির ভাগ মানুষই আসে ঘুরতে। যদি নিজেকে সমৃদ্ধ করতে হয়, নিজের বিবেককে শাণিত করতে হয় তবে বইয়ের বিকল্প কিছু নেই।