‘বাংলাদেশ লেখক সমন্বয় সভা’র যাত্রা শুরু

Looks like you've blocked notifications!
হাসান আজিজুল হক। ছবি : সাইফুল সুমন

প্রথিতযশা সাহিত্যিক হাসান আজিজুল হকের আহ্বানে সৃষ্টি হলো বাংলাদেশের সাহিত্যিকদের জন্য একটি ভিন্নধারার প্লাটফর্ম। উদ্দেশ্য একটাই-যে কোনো মৌলবাদ ও উগ্রবাদিতার বিরুদ্ধে সোচ্চার হওয়া। হাসান আজিজুল হকের আহ্বানে আজ ঢাকার পরীবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে এই বিশেষ সভা।

হাসান আজিজুল হকের সভাপতিত্বে ও একক বক্তব্যের মাধ্যমে এই সংগঠনটির উদ্দেশ্য ও অবস্থান তুলে ধরা হয়। স্বাধীন দেশে একের পর এক মুক্তচিন্তার ধারক ও বাহকদের ওপর আক্রমণকে প্রতিহত করতে এবং এর বিরুদ্ধে দেশের সর্বস্তরের লেখকদের এক হওয়ার জন্যই এই আহ্বান।

এমন পরিস্থিতিতে নিজস্ব চিন্তাধারা এবং বিশ্বাসের সাপেক্ষে যেন লেখকরা সাহিত্যচর্চা করতে পারেন, তেমনটাই ইচ্ছা হাসান আজিজুল হকের। এ নিয়ে তিনি বলেন, ‘নির্ভয়ে আমরা যেন লিখতে পারি, নিজেদের কথা বলতে পারি, সকল অপশক্তির বিরুদ্ধে, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, অপরাজনীতির বিরুদ্ধে আমরা যেন সোচ্চার হতে পারি। আমাদের লক্ষ্য শান্তিপূর্ণ, উদার, মানবিক সমাজ।’

সবাই যদি সম্মিলিতভাবে একটি একক অবস্থানে থাকেন, তাহলে এই পরিস্থিতির মোকাবিলা সম্ভব করা যাবে বলে মনে করেন তিনি। এ বিষয়ে তাঁর বক্তব্য, “ঢাকা ও ঢাকার বাইরে যারা আছি, সবাই একতাবদ্ধ হলে কোনো অপশক্তি আমাদের চোখ রাঙাতে পারবে না বলে আমি মনে করি। আপনাদের মাধ্যমে আমি দেশের লেখক এবং মুক্তচিন্তার পক্ষের সবার প্রতি আহ্বান জানাচ্ছি, আসুন আমরা একতাবদ্ধ হই। আগেই বলেছি, ঐক্যের জন্য একটি সংগঠন জরুরি। আজকের এই সভায় ‘বাংলাদেশ লেখক সমন্বয় সভা’ নামে একটি সংগঠনের শুভযাত্রা ঘোষণা করছি।”

এই সভায় কবি সৈকত হাবিব, কথাসাহিত্যিক স্বকৃত নোমান, গদ্যলেখক সাজ্জাদ কবীর, ছড়াকার আনজীর লিটন, কবি অঞ্জন আচার্য্যসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।