অস্কারে বাংলাদেশের আরও এক সিনেমা

Looks like you've blocked notifications!
সিনেমাটির একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

কান চলচ্চিত্র উৎসবফেরত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার সঙ্গে চলতি বছর ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে প্রতিযোগিতা করতে যাচ্ছে বাংলাদেশের আরও একটি সিনেমা।

নির্মাতা গাজী রাকায়েতের ইংরেজি ভাষার ‘দ্য গ্রেভ’ শিরোনামের সিনেমাটি এবার অস্কারে সাধারণ বিভাগে প্রতিযোগিতা করতে যাচ্ছে। প্রথম বার বাংলাদেশের কোনো সিনেমা এই বিভাগে প্রতিযোগিতা করবে বলে জানিয়েছেন সিনেমাটির নির্মাতা গাজী রাকায়েত।

এ প্রসঙ্গে গাজী রাকায়েতের ভাষ্য, “‘দ্য গ্রেভ’ ও ‘গোর’ দুটো আলাদা ভাষার সিনেমা। একটি বাংলা, অন্যটি ইংরেজি; ‘দ্য গ্রেভ’ সাধারণ বিভাগে জমা  দিয়েছিলাম। অস্কার কর্তৃপক্ষ সেটা প্রতিযোগিতার জন্য গ্রহণ করেছে। এটা বাংলাদেশি সিনেমার জন্য নতুন ঘটনা ও গর্বের বিষয়।”

সিনেমাটিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমি হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীম তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ। 

সরকারি অনুদানের এই সিনেমাটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশে সিনেমাটি মুক্তি পায় ‘গোর’ নামে।