কেন ফ্লপ হয়েছিল ‘কাভি আলবিদা না কেহনা’?

Looks like you've blocked notifications!
‘কাভি আলবিদা না কেহনা’ সিনেমার দৃশ্য। ছবি : সংগৃহীত

১৫ বছর আগে সাড়া জাগিয়ে মুক্তি পেয়েও ভারতের বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল ‘কাভি আলবিদা না কেহনা’ সিনেমা। তুমুল জনপ্রিয় সব তারকা থাকা সত্ত্বেও কেন সিনেমাটি ফ্লপ হয়েছিল? এ প্রশ্ন অনেকের মনে জাগে। যদিও এ সিনেমার গান এখনও মানুষের মুখে মুখে ফেরে।

হিন্দুস্তান টাইমসের খবর, ২০০৬ সালের ১০ আগস্ট মুক্তি পেয়েছিল সিনেমাটি। করণ জোহরের পরিচালনায় প্রথম বার এই সিনেমায় দেখা মিলেছিল শাহরুখ খান, রানি মুখার্জি, প্রীতি জিনতা, অমিতাভ বচ্চন ও অভিষেক বচ্চনের মতো তারকাদের। তবু বক্স অফিসে প্রত্যাশিত ফল আসেনি।

অবশ্য সিনেমা ফ্লপ হওয়ার সম্পূর্ণ দায় নিজের কাঁধে নিয়েছিলেন করণ জোহর। এক সাক্ষাৎকারে সেই ব্যাখ্যাও দিয়েছিলেন তিনি। বলেন, ‘আসলে এই সিনেমা ছিল দুজন বিবাহিত জুটির সম্পর্কের গল্প। তাদের কেন্দ্রে রেখেই বাকি চরিত্রদের তৈরি করেছিলাম। কিন্তু শুটের সময় অনেকটাই অদলবদল করে দিয়েছিলাম স্রেফ তাদের ইমেজের কথা মাথায় রেখে।’

করণ জোহর আরও যুক্ত করেন, ‘একদিকে যেমন চেয়েছিলাম এই সিনেমায় পুরোপুরি অন্য ধরনের রোমান্সের গল্প দর্শকের সামনে হাজির করব, যা আগে কখনও তেমনভাবে দেখানো হয়নি হিন্দি ছবিতে। অন্যদিকে ছবির শুটিং চলাকালে মাঝপথে বেশ ভয়ও পেয়েছিলাম। দুই নৌকায় পা দিয়ে চলা শুরু করেছিলাম বলেই এই অবস্থা হয়েছিল সিনেমাটির। এখন বুঝি, দ্বিধাযুক্ত না থেকে চিত্রনাট্য অনুযায়ী চললে হয়তো অন্য রকম ফল হতে পারত।’

সম্প্রতি ‘কাভি আলবিদা না কেহনা’ সিনেমার ১৫তম জন্মদিন উপলক্ষে সামাজিক পাতায় একটি ভিডিও পোস্ট করেন করণ জোহর। সেই পোস্টে স্মৃতিমেদুর নির্মাতা। এই সিনেমার প্রতি যে করণের ভালোবাসার ছোঁয়া আছে, তাতে গলদ নেই।