গজলশিল্পী ভূপিন্দর সিং আর নেই

Looks like you've blocked notifications!
গজলশিল্পী ভূপিন্দর সিং। ছবি : সংগৃহীত

চিরবিদায় নিলেন গজলশিল্পী ভূপিন্দর সিং (৮২)। গতকাল সোমবার জুহুর হাসপাতালে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। টাইমস অব ইন্ডিয়াসহ বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যম তাঁর পারিবারিক সূত্রের বরাতে খবরটি প্রকাশ করেছে।

আজ মঙ্গলবার ভূপিন্দর সিংয়ের শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানান তাঁর স্ত্রী জনপ্রিয় গায়িকা মিতালি মুখার্জি।

চিকিৎসক দীপক নমযোশি জানান, দিন দশেক আগেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভূপিন্দর সিং। কোলন ক্যানসারে ভুগছিলেন। দিন পাঁচেক আগেই করোনার রিপোর্ট পজিটিভ আসে।

ভারতের অমৃতসরে ভূপিন্দর সিংয়ের জন্ম। বাবার কাছেই গানের তালিম শুরু। অল ইন্ডিয়া রেডিওতে গান করে তাঁর পেশাগত সংগীত জীবনের যাত্রা হয়।

দিল্লি দূরদর্শন সেন্টারের সঙ্গেও যুক্ত ছিলেন শিল্পী। মিঠুন চক্রবর্তী, দেবশ্রী রায় অভিনীত ত্রয়ী ছবিতে ভূপিন্দরের গাওয়া, ‘কবে যে কোথায় কী যে হলো ভুল’ আজও এই প্রজন্মের প্রিয়। তাঁর ভারী কণ্ঠস্বরের মিষ্টি সুরে ‘মৌসম’, ‘সত্তে পে সত্তা’, ‘আহিস্তা’, ‘দুরিয়া’ ছবির গান শ্রোতাদের মনে আলাদা জায়গা করে নিয়েছে।

‘দিল ঢুনতা হ্যায়’, ‘নাম গুম জায়েগা’, ‘এক আকেলা ইস শহর মে’, ‘বিতি না বিতাই রয়না’-এর মতো জনপ্রিয় বলিউডি গান তাঁর কণ্ঠে শ্রোতারা চিরকাল মনে রাখবেন।

ভূপিন্দর সিংয়ের স্ত্রী মিতালী মুখার্জির জন্মস্থান বাংলাদেশ। তিনি ১৯৮২ সালে ‘দুই পয়সার আলতা’ চলচ্চিত্রে ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’ গানের জন্য বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।