সমরেশ মজুমদারের প্রয়াণ 

দুই বাংলার তারকাদের শোক প্রকাশ 

Looks like you've blocked notifications!

চলে গেলেন কালবেলার স্রষ্টা সমরেশ মজুমদার। সোমবার (৮ মে) সন্ধ্যা পৌনে ছয়টার দিকে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে ৮১ বছর বয়স হয়েছিল এই কিংবদন্তির। 

তাঁর মৃত্যুতে দুই বাংলার শোবিজ তারকারা শোক জানিয়েছেন এবং স্মৃতিচারণ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাদের মধ্যে অন্যতম হলেন-চঞ্চল চৌধুরী, শাহনাজ খুশি ও জয়া আহসান। 

চঞ্চল চৌধুরী তার ইন্সটাগ্রাম পোস্টে বিনম্র শ্রদ্ধা নিবেদন করে তিনি পোস্টে লেখেন, ‘মৃত্যু কি সহজ, কি নিঃশব্দে আসে অথচ মানুষ চিরকালই জীবন নিয়ে গর্ব করে যায়।’ 

একইভাবে সোশ্যাল মিডিয়া ভেরিফায়েড ফেসবুক পেজে সমরেশ মজুমদারকে নিয়ে পোস্ট করলেন শাহনাজ খুশি। তিনি লেখেন, ‘আমরা কাউকে অকারণেই মনে রেখে দেই চিরকাল! যাকে মনে রাখার কোনো কারণই নেই-‘সমরেশ মজুমদার’।

সোশ্যাল মিডিয়া ভেরিফায়েড ফেসবুক পেজে জয়া আহসান পোস্টে লেখেন, ‘এক প্রিয়র জন্মদিনের আলোতে আর এক প্রিয়র মৃত্যুর বেদনা বুকে বেজে চলেছে নিরন্তর। পৃথিবীর এই কালবেলায় সমরেশ মজুমদার এই পার্থিব পৃথিবী ছেড়ে চলে গেলেন। ২৫ এর সকালে সারা আকাশ জুড়ে তারই যেন অনুরণন। সৃষ্টিতে, সাহিত্যে এই দুই প্রিয়ই নিরন্তর যাতায়াত করে চলুন আজীবন, এই তো প্রাপ্তি, এখানে মৃত্যুর মহিমা শূন্য হয়ে আসে।’

আর ওপার বাংলার যেসব তারকা শোক জ্ঞাপন করলেন। তাদের মধ্যে অন্যতম হলেন- প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায় ও শ্রীলেখা মিত্র। 

সোশ্যাল মিডিয়ায় ভেরিফায়েড ফেসবুক পেজে সমরেশ মজুমদারকে নিয়ে পোস্ট করে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় লেখেন, 'সাহিত্য জগতে নক্ষত্র পতন। ছেলেরবেলার স্মৃতির ছন্দপতন ঘটল। আপনার কথাই আজ আপনার জন্য ধার নিলাম। ছাইটা হল স্মৃতি, আগুনটা হল বর্তমান। আপনি থাকবেন আপনার সকল কালজয়ী সৃষ্টিতে এবং আমাদের সকলের স্মৃতিতে।'

আর সৃজিত মুখোপাধ্যায়ের পোস্টেও উঠে এল সমরেশের তৈরি করে যাওয়া চরিত্রদের কথা। তিনি তার পোস্টে লেখেন, 'প্রেম বলতে এখনও অনিমেষ মাধবীলতা বুঝি। বিপ্লব বলতেও। ভালো থাকবেন।'

একইভাবে শ্রীলেখা মিত্র তার ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্টে লেখেন, 'সমরেশ কাকু আমার বালিকা বেলার প্রেম তোমার কালবেলা।'

প্রখ্যাত এই কথাসাহিত্যিক ১৯৪২ সালের ১০ মার্চ (বাংলা ১৩৪৮ সনের ২৬ ফাল্গুন) জন্মগ্রহণ করেন। শৈশব কেটেছে ডুয়ার্সের গোয়েরকাটা চা বাগানে। জলপাইগুড়ি জেলা স্কুল থেকে শুরু হয় তার শিক্ষাজীবন। সেখানেই প্রাথমিক শিক্ষাগ্রহণ শুরু করেন সমরেশ।

১৯৬০ সালে কলকাতায় আসেন কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। বাংলায় স্নাতক সম্পন্ন করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাস্টার্স সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। কর্মজীবনে সাহিত্যাকাশের এই কিংবদন্তি আনন্দবাজার পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে যুক্ত ছিলেন।

সমরেশ মজুমদারের বিখ্যাত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে—কালবেলা, কালপুরুষ, গর্ভধারিণী, উত্তরাধিকার, অর্জুন সমগ্র, সাতকাহন, দৌড় ইত্যাদি। 

২০১৮ সালে সমরেশ মজুমদারকে পশ্চিমবঙ্গ সরকার ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা প্রদান করে। এ ছাড়া তিনি সাহিত্য আকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।