নারী দিবসে দেখতে পারেন ৫ বলিউড সিনেমা

Looks like you've blocked notifications!
ছবি : পিনটারেস্ট

আজ আন্তর্জাতিক নারী দিবস। তাই সিনেমা প্রেমী নারীরা ঘরে বসে বেশ কিছু সিনেমা দেখে নিতে পারেন। যদিও জীবন সিনেমা নয়, তবুও সিনেমা আমাদেরকে নানা ভাবে প্রভাবিত করে থাকে। গত কয়েক বছর ধরে বলিউডে নারীদের কেন্দ্র করে সিনেমা বানাতে দেখা যাচ্ছে। এক সময় হিন্দি সিনেমা মানেই ছিল নায়িকা পুতুলের মত থাকবে। কিংবা কোনো আইটেম গানে তাকে নাচতে দেখা যাবে। কিন্তু সময় বদলেছে। এখন বলিউড শুধু নায়কদের কেন্দ্র করে সিনেমা বানাচ্ছে না। এমনকি খানদের সিনেমাতেও নায়িকাদের ভুমিকা অপরিসীম। পাঠান, টাইগার জিন্দা হে, সুলতান সিনেমাতে খানদের পাশাপাশি নারী অভিনেত্রীরাও তাদের অভিনয়ের দক্ষতা দেখিয়েছেন।

কাহানি (২০১২)

সুজয় ঘোষ পরিচালিত ‘কাহানি’ সিনেমাটি একজন গর্ভবতী নারীকে নিয়ে। এই সিনেমাতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান। একজন গর্ভবতী নারী তার স্বামীর খোঁজে কলকাতায় আসেন। একটি অজানা শহরে তাকে নানা রকম সমস্যার মুখোমুখী হতে হয়। চলচ্চিত্রটি নারীদের শক্তি এবং ক্ষমতার একটি আবেগপূর্ণ বর্ণনা। ‘কাহানি’ সিনেমাটি ৬০তম জাতীয় চলচ্চতিত্র পুরস্কারে সেরা চিত্রনাট্য, সেরা সম্পাদনা এবং একটি বিশেষ জুরি পুরস্কার সহ বেশ কয়েকটি পুরস্কার জিতেছে।

ইংলিশ ভিংলিশ (২০১২)

বলিউডের প্রয়াত নায়িকা শ্রীদেবীর কামব্যাক সিনেমা ছিল ইংলিশ ভিংলিশ। এই সিনেমাতে একজন মধ্যবিত্ত গৃহবধূর ভূমিকায় অভিনয় করেন শ্রীদেবী। যিনি নিউইয়র্ক শহরে গিয়ে ভাষাগত জটিলতার সমস্যায় পড়েছিলেন। এরপর ইংরেজি ভাষা শেখার ক্লাসে ভর্তি হন তিনি। জীবনে হতাশ হয়ে থাকলে একবার হলেও সিনেমাটি দেখুন। এই সিনেমায় শ্রীদেবীর অভিনয় প্রশংসিত এবং সমাদৃত হয়েছিল।

কুইন (২০১৪)

কঙ্গনা রানাউত অভিনীত এই সিনেমাটি বলিউডের সুপারহিট সিনেমাগুলোর মধ্যে একটি। সিনেমাতে একটি মেয়ে স্বামী ছাড়াই পাড়ি দেয় প্যারিসে, একক হানিমুনে। সিনেমাটিতে একটি নারীর আত্নবিশাস এবং দৃঢ়তা দেখানো হয়েছে।

মম (২০১৭)

শ্রীদেবী অভিনীত আরও একটি হিট সিনেমা মম।  কিশোরী কন্যার জঘন্য যৌন নির্যাতনের প্রতিশোধ নেওয়ার জন্য একজন মায়ের দুঃখজনক ভূমিকাটি দুর্দান্তভাবে চিত্রায়িত করা হয়েছে এই সিনেমাতে। শ্রীদেবীর অভিনয় বিশেষভাবে প্রশংসিত হয়েছিল এই সিনেমায়।

মারদানি (২০১৪)

এটি একটি অ্যাকশন-থ্রিলার সিনেমা। নায়িকা রানী মুখার্জী  পুলিশ মহিলা শিবানী শিবাজি রায়ের চরিত্রে দেখা গিয়েছে এই সিনেমাতে। মাফিয়া আর মানব পাচার নিয়ে একটি রোমাঞ্চকর গল্প নিয়ে তৈরি এই সিনেমাটি। চলচ্চিত্রটি একজন শক্তিশালী মহিলা পুলিশ অফিসারকে চিত্রিত করার জন্য প্রশংসিত হয়েছিল।

সূত্র :  এডিকেশন ওয়ার্ল্ড/ আইডিভা