বিটিভিতে ফিরছে চার দশক আগের ‘হীরামন’

Looks like you've blocked notifications!
অনুষ্ঠানটির দৃশ্য। ছবি : সংগৃহীত

বাংলাদেশ টেলিভিশনে চার দশক আগে প্রচার হতো আলেখ্য অনুষ্ঠান ‘হীরামন’। লোককাহিনি ও লোকগাথা অবলম্বনে নির্মিত এ অনুষ্ঠানটি সে সময় দারুণ জনপ্রিয় ছিল। দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা লোকগাথা অবলম্বনে নির্মিত হতো এর প্রতিটি পর্ব।

চার দশক পরে বিটিভির পর্দায় আবার ফিরছে ‘হীরামন’। ১৩ নভেম্বর থেকে প্রচার শুরু হচ্ছে নতুন ‘হীরামন’র। সপ্তাহের প্রতি রবি, সোম ও মঙ্গলবার রাত ৯টায় বিটিভিতে দেখা যাবে। প্রথম ২৬ পর্বে থাকছে ‘রূপবান’ ও ‘ডালিম কুমার’-এর গল্প। শুরুতে প্রচার হবে ‘রূপবান’। নাট্যরূপ দিয়েছেন ফজলুল করিম, এস এম সালাহউদ্দিন, বেলাল হোসেন ও শুভাশীষ দত্ত।

জগদীশ এষের পরিকল্পনায় এটি প্রযোজনা করেছেন শাহজালাল সরদার শিমুল। ক্রিয়েটিভ ডিরেকশনে আছেন এস এম সালাহ উদ্দিন। ‘রূপবান’ গল্পে অভিনয় করছেন নাইরুজ সিফাত, ইমতু রাতিশ, টুটুল চৌধুরী, কবির টুটুল, ফারজানা মিহি, তুষ্টি ও তপন হাফিজ।

অন্যদিকে ‘ডালিম কুমার’ গল্পে অভিনয় করছেন এন কে মাসুক, সায়েম সামাদ, সামলি আরা সাইকা, শিশির আহমেদ, মীর আহসান, এস ডি তন্ময়, তাসনিম নিশাত ও শীলা। লোককাহিনি ও লোকগাথা অবলম্বনে গল্পকে আরও আকর্ষণীয় করে তুলতে আধুনিক প্রযুক্তির সমন্বয়ে দৃশ্য ধারণ করা হয়েছে। ভিএফএক্স প্রযুক্তির পাশাপাশি থাকছে অটো কন্ট্রোল মোশন ট্র্যাকিং, মোশন ক্যাপচার, থ্রিডি ফেস ক্লোনিং ও কম্পিউটার গ্রাফিক্সের কাজ।

জাতীয় গণমাধ্যমটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ বলেন, ‘‘আধুনিক ভার্চুয়াল প্রযুক্তি ব্যবহার করে নির্মিত হয়েছে ‘হীরামন’। এটি এক সময় বিটিভিতে দারুণ জনপ্রিয় ছিল। আপাতত দুটি গল্প নিয়ে ২৬ পর্ব নির্মিত হয়েছে। ধারাবাহিকভাবে রূপকথার অন্যান্য গল্পগুলোও নির্মাণ করার পরিকল্পনা রয়েছে বিটিভির। টেলিভিশনে ভালো নাটকের যে সংকট আছে সেটা বিবেচনায় রেখেই বিটিভি এ উদ্যোগ গ্রহণ করেছে। আমাদের বাংলা রূপকথা অনেক সমৃদ্ধ। সেগুলো ক্রমশ হারিয়ে যাচ্ছে। এগুলোকে আবার দর্শকের সামনে ফিরিয়ে আনতেই বিটিভির এ উদ্যোগ, যাতে বর্তমান প্রজন্ম রূপকথায় আগ্রহী হয়।’