মঞ্চে ‘ডেথ অব আ সেলসম্যান’

Looks like you've blocked notifications!
নাটকটির দৃশ্য। ছবি : সংগৃহীত

মধ্যবিত্তের মৃত্যু, বিশ্ব অর্থনীতিটাই যেন ভোগের, কোম্পানিগুলো শ্রমিকদের রক্ত-মাংস থেকে মন ও মনন পর্যন্ত শুষে খাবে, অতঃপর পরিত্যক্ত ছোবড়া ত্যাগ করে তাকাবে নতুন শ্রম বাজারের দিকে।

এমনই এক স্বপ্ন ভাঙার গল্প নিয়ে তৈরি আর্থার মিলারের ‘ডেথ অব আ সেলসম্যান’ নাটকটি। ফতেহ লোহানীর অনুবাদে নাটকটি ২২ এপ্রিল শুক্রবার থেকে মঞ্চে তুলছেন আশিকুর রহমান লিয়ন, সহকারী নির্দেশক হিসেবে আছেন ধীমান চন্দ্র বর্মণ।

থিয়েটারিয়ানের একঝাঁক তরুণ নাট্যকর্মী নাটকটিতে যুক্ত আছেন। ১৯, ২০ ও ২১ এপ্রিল কারিগরি মঞ্চায়ন শেষ করে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে ২২ ও ২৩ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর মহিলা সমিতিতে।

আশিকুর রহমান লিয়ন জানান, আর্থার মিলারের ‘ডেথ অব আ সেলসম্যান’ নাটকটি বিশ্বের অত্যন্ত জনপ্রিয় এবং মঞ্চের জন্যে কঠিন কয়েকটি নাটকের মধ্যে একটি। নতুন নাটকের দল থিয়েটারিয়ান সময়ের প্রাসঙ্গিকতা, উপস্থাপনশৈলী, সুস্থ বিনোদন ও শিল্পমানকে প্রাধান্য দিয়ে নাটকটি মঞ্চে নিয়ে আসছে।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন উইলি লোমান- তৌহিদ বিপ্লব, উর্মিল মজুমদার; লিন্ডা- পলি চৌধুরী, তাসমিয়া মীম; বিফ লোমান- মোঃ মাইনুল ইসলাম (তাওহীদ); বিফ লোমান (ছোট)- রাম কান্ত মণ্ডল শ্রীকান্ত; হ্যাপি লোমান- আহমেদ সুজন; হ্যাপি লোমান (ছোট)- নাজমুল নাঈম; চার্লি- আমিরুল মামুন; বেন- আব্দুল হাই; স্ত্রীলোক- তাসমিয়া মীম, পলি চৌধুরী; হাওয়ার্ড- আব্দুর রহমান সোহাগ; বার্নাড- লিটু রায়; বার্নাড (ছোট)- পৃথু অভিষেক; স্টানলি- সায়েদুর রহমান (নয়ন); ফোরসাঈদ- ফারাবী জামান শেহজাদী এবং লেটা- অর্নিলা অচিন।