‘মুজিব’ সিনেমার বাজেট ৮৩ কোটি, ট্রেইলার অফিশিয়াল নয়

Looks like you've blocked notifications!
সিনেমাটির পোস্টার। ছবি : ইনস্টাগ্রাম থেকে

আলোচনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব : দ্য মেকিং অব আ নেশন’ সিনেমা। পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসবে ১৯ মে ট্রেইলার প্রদর্শনের পরই অন্তর্জালে আলোচনা-সমালোচনা শুরু করেছেন নেটিজেনরা।

তবে এই ট্রেইলার প্রসঙ্গে সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ বলছেন, কানে প্রদর্শিত ট্রেইলার অফিশিয়াল নয় আর সমালোচকদের মূল্যায়নের জন্য সিনেমাটির মুক্তি পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে (বাংলা) দেওয়া এক সাক্ষাৎকারে আরিফিন শুভ বলেছেন, ‘প্রথমেই বলে রাখি, এটা অফিশিয়াল ট্রেইলার নয়। এই ট্রেইলারটি কেবল কান উৎসবের জন্য তৈরি করা হয়েছিল। ছবির পোস্ট প্রোডাকশনের কাজ এখনও চলছে। তার মানে রান্না এখনও চলছে। সুতরাং, চলচ্চিত্রটি মুক্তি না পাওয়া পর্যন্ত আপনি বুঝতে পারবেন না যে কী ধরনের খাবার তৈরি করা হয়েছে।’

প্রকাশিত ট্রেইলারের সমালোচনার কথা শুনেছেন জানিয়ে আরিফিন শুভ বলেছেন, ‘সমালোচনার অনেকগুলো বিষয় আমিও শুনেছি, জেনেছি। তাই আমাকে বলতেই হচ্ছে, এই ট্রেইলারটা মাত্র ১৩ দিনে বানানো হয়েছে। ভিএফএক্সের যে কাজগুলো দেখছেন, সেটা কিন্তু মাত্র ১০ দিনে করা। এখনও ভিএফএক্সের কাজ বাকি আছে। যেসব ত্রুটি চোখে পড়েছে, সেসব অবশ্যই পরিবর্তিত অবস্থায় আসবে।’

সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগাল এক প্রতিক্রিয়ায় দ্য টেলিগ্রাফের অনলাইন সংস্করণকে বলেছেন, ‘মানুষ এখনও পুরো সিনেমা দেখেনি। ৯০ সেকেন্ডের ট্রেইলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেইলার নিয়েই মন্তব্য করতে পারেন।’

শ্যাম বেনেগাল আরও বলেছেন, ‘নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তাঁরা কেন বিরক্ত, তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। সোমবার অফিসে গিয়ে বিষয়টি আবার আমি দেখব। কানে ট্রেইলারের উপস্থাপনা খুব ভালো ছিল। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।’

‘মুজিব’ সিনেমার বাজেট ৮৩ কোটি

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) জানিয়েছে, ‘মুজিব’ সিনেমার বাজেট ৮৩ কোটি টাকা।

সিনেমাটির নির্বাহী প্রযোজক ও বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন দেশের একটি গণমাধ্যমকে জানিয়েছেন, সিনেমাটি নির্মাণের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭০ কোটি রুপির সমঝোতা স্মারক চুক্তি হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৮৩ কোটি টাকা। বাজেটের ৬০ ভাগ অর্থ বাংলাদেশের দেওয়ার কথা; বাকি ৪০ ভাগ অর্থ ভারতের বিনিয়োগ।

২০২০ সালের ১৪ জানুয়ারি নয়াদিল্লিতে বাংলাদেশের পক্ষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ও ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদকর চুক্তিতে স্বাক্ষর করেছেন।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়। সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব’ সিনেমার অফিশিয়াল টিজার পোস্টার প্রকাশ করা হয়। পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশে বঙ্গবন্ধুর হাত নাড়ার দৃশ্যটিই পোস্টারে রাখা হয়েছে। যদিও দেখানো হয়নি কারও লুক। ট্যাগ লাইনে লেখা, ‘একটি জাতির রূপকার’।

সেপ্টেম্বরে মুক্তির অপেক্ষায় থাকা ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।