লাল সিং চাড্ডা

শাহরুখের পর ‘জিরো’ হলেন আমির খান!

Looks like you've blocked notifications!
বলিউড সুপারস্টার শাহরুখ খান ও আমির খান। ছবি : সংগৃহীত

দীর্ঘ চার বছর পর প্রেক্ষাগৃহে ফিরে হতাশ করেছেন ‘মিস্টার পারফেকশনিস্ট’ বলিউড সুপারস্টার আমির খান। ১১ আগস্ট মুক্তি পাওয়া তাঁর বহুল প্রতীক্ষিত ‘লাল সিং চাড্ডা’ সিনেমা দেখে হতাশ দর্শক। ক্ষতিপূরণ চাইছেন পরিবেশকেরা। মুষড়ে পড়েছেন আমির।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর, জাতীয় কোনও ছুটির দিনে বক্স অফিসে এত খারাপ ফল এর আগে আমিরের কোনও সিনেমা করেনি। ১৫ আগস্ট ছিল ভারতের ৭৬তম স্বাধীনতা দিবস। বলিউড হাঙ্গামা বলছে, শাহরুখ খানের ‘জিরো’ সিনেমার পর ‘লাল সিং চাড্ডা’ সবচেয়ে বাজে পারফর্ম করেছে। সোমবার এ সিনেমায় ভারতের বক্স অফিসে সংগ্রহ করেছে মাত্র ৭.৮ থেকে ৮.৪ কোটি রুপি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, ভারতের বক্স অফিসে সব মিলিয়ে পাঁচ দিনে ‘লাল সিং চাড্ডা’র সংগ্রহ ৪৬ কোটি রুপির মতো। অর্থাৎ পাঁচ দিনে ৫০ কোটিও সংগ্রহ করতে পারল না আমিরের সিনেমা। অথচ তিন বছর আগে আমিরের শেষ সিনেমা ‘থাগস অব হিন্দোস্তান’ বক্স অফিসে প্রথম দিন রেকর্ড করেছিল। আর ‘লাল সিং চাড্ডা’-কে দর্শক প্রত্যাখ্যান করল।

বলিউড হাঙ্গামার পূর্বাভাস, ভারতের বক্স অফিসে ‘লাল সিং চাড্ডা’র লাইফটাইম কালেকশন ৭৫ কোটি রুপি হতে পারে, যা আমিরের ‘মেলা’র পর সবচেয়ে বাজে পারফরম্যান্স।

আন্তর্জাতিক বাজারে এ সিনেমা সংগ্রহ করেছে পাঁচ মিলিয়ন ডলার (৩৯ কোটি রুপি)। এখন নজর চীনের দিকে। কারণ, চীনে ‘সিক্রেট সুপারস্টার’ ও ‘দঙ্গল’ রেকর্ড সংগ্রহ করেছিল। তবে চীনা দর্শক প্রত্যাখ্যান করেছিল ‘থাগস অব হিন্দোস্তান’।

বলিউড হাঙ্গামার খবর, এ বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ছিল ‘লাল সিং চাড্ডা’। কিন্তু মুক্তির পর না পেয়েছে ভালো আলোচনা, না পেয়েছে অভিনয়ের প্রশংসা। সেই প্রভাব পড়েছে বক্স অফিসে। ‘লাল সিং চাড্ডা’র ব্যর্থতায় ভেঙে পড়েছেন আমির খান।

পোর্টালটির দাবি, আমিরের এক ঘনিষ্ঠ বন্ধু ও সাবেক স্ত্রী কিরণ রাও জানিয়েছেন, “‘ফরেস্ট গাম্প’-এর সেরা ভার্সন নির্মাণে সত্যিই কঠোর পরিশ্রম করেছেন আমির। এই প্রত্যাখ্যান তাঁকে আঘাত দিয়েছে।”

সিনেমার পরিবেশকদের বেশ আর্থিক লোকসান হয়েছে। এ জন্য দ্রুত ক্ষতিপূরণ দাবি করেছেন তাঁরা। আমির খান এই সিনেমার অন্যতম সহপ্রযোজক।

অদ্বৈত চন্দন পরিচালিত ‘লাল সিং চাড্ডা’য় কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেছেন আমির খান ও কারিনা কাপুর। কারিনা কাপুর খান এ সিনেমায় মনপ্রীত কৌর চাড্ডার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। এ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয়েছে দক্ষিণি তারকা নাগা চৈতন্যের। বালারাজুর ভূমিকায় দেখা গেছে তাঁকে। লালের মায়ের ভূমিকায় অভিনয় করেছেন মোনা সিং।

অস্কারজয়ী সিনেমা ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি সংস্করণ ‘লাল সিং চাড্ডা’। এ সিনেমা মূলত এক ব্যক্তির চোখ দিয়ে একটি দেশের সমাজ-রাষ্ট্রব্যবস্থাকে দেখার কাহিনি। পুরোদস্তুর আমেরিকার সেই গল্পকে ভারতীয় প্রেক্ষাপটে তুলে ধরেছেন পরিচালক অদ্বৈত চন্দন।