সংগীতে নক্ষত্রপতন

Looks like you've blocked notifications!
স্ত্রী মিতালি সিংয়ের সঙ্গে ভূপিন্দর সিং। ছবি : সংগৃহীত

বিখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং মারা গেছেন, যিনি হিন্দি চলচ্চিত্র অঙ্গনেও বহু স্মরণযোগ্য গান রেখে গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস, বলিউড বাবলসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমে খবর, সোমবার রাতে মুম্বাইয়ের আন্ধেরির একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ভূপিন্দর সিং। মৃত্যুকালে তিনি স্ত্রী কণ্ঠশিল্পী মিতালি সিং ও পুত্র নিহাল সিংকে রেখে গেছেন।

ভূপিন্দর সিং মৃত্যুর আগে ১০ দিন হাসপাতালে ভর্তি ছিলেন। ক্রিটিকেয়ার এশিয়া হাসপাতালের পরিচালক ডা. দীপক নামজোশি বলেন, ‘সোমবার সকালে তাঁর (ভূপিন্দর সিং) শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং আমরা তাঁকে ভেন্টিলেটরে নিই। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন এবং রাত ৭টা ৪৫ মিনিটের (ভারতীয় সময়) দিকে মারা যান।’

করোনাভাইরাস পরবর্তী জটিলতায় ভুগছিলেন ভূপিন্দর সিং। কোলন ক্যানসারেও আক্রান্ত হয়েছিলেন। মিতালি সিং জানিয়েছেন, আজ প্রয়াতের শেষকৃত্য হবে।

বাবার কাছেই গানের তালিম শুরু। অল ইন্ডিয়া রেডিওতে গান করে তাঁর পেশাগত সংগীত জীবনের যাত্রা হয়।

দিল্লি দূরদর্শন সেন্টারের সঙ্গেও যুক্ত ছিলেন শিল্পী। মিঠুন চক্রবর্তী, দেবশ্রী রায় অভিনীত ‘ত্রয়ী’ সিনেমায় ভূপিন্দরের গাওয়া ‘কবে যে কোথায় কী যে হলো ভুল’ আজও এই প্রজন্মের প্রিয়। তাঁর ভারী কণ্ঠস্বরের মিষ্টি সুরে ‘মৌসম’, ‘সত্তে পে সত্তা’, ‘আহিস্তা’, ‘দুরিয়া’ সিনেমার গান শ্রোতাদের মনে আলাদা জায়গা করে নিয়েছে।

১৯৪০ সালে পাঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহণ করেন ভূপিন্দর সিং। পাঁচ দশকের ক্যারিয়ারে সংগীত জগতের অসংখ্য মহারথীর সঙ্গে কাজ করেছিলেন। মহম্মদ রফি, আর ডি বর্মণ, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে ও বাপ্পি লাহিড়ির মতো শিল্পীদের সঙ্গে তাঁর একাধিক কাজ স্মরণীয় হয়ে আছে।

দীর্ঘ কেরিয়ারে থোড়ি সি জামিন থোড়া আসমান (সিতারা, লতা মঙ্গেশকরের সঙ্গে গেয়েছিলেন), দিল ডুন্ডা হ্যায় (মৌসম), নাম গুম জায়েগা-র (কিনারা) মতো গান গেয়েছিলেন ভূপিন্দর সিং। স্ত্রী মিতালি সিংয়ের সঙ্গেও ভূপিন্দর সিংয়ের একাধিক বিখ্যাত গান ছিল। দো দিওয়ানে শহর মে, নাম গুম জায়েগা, এক আকেলা ইস শহর মে, কাভি কিসি কো মুকাম্মল-এর মতো সুপারহিট গান গেয়েছেন তিনি। তাঁর মৃত্যুতে সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমেছে।

ভূপিন্দর সিংয়ের স্ত্রী মিতালী সিং (মিতালি মুখার্জি) জন্মস্থান বাংলাদেশ। তিনি ১৯৮২ সালে ‘দুই পয়সার আলতা’ চলচ্চিত্রে ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’ গানের জন্য বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।