অপ্রাপ্তবয়স্কদের নিরাপত্তা ও সুরক্ষায় টিকটকের নতুন ফিচার

Looks like you've blocked notifications!
অপ্রাপ্তবয়স্কদের জন্য টিকটকের নতুন ফিচার

অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের নিরাপত্তায় স্ক্রিন টাইম সেটিংস ও ফ্যামিলি ফিচার নামে নতুন দুটি ফিচার চালু করেছে টিকটক। এর ফলে আঠারো বছরের কম বয়সী ব্যবহারকারীদের দিনে মাত্র এক ঘণ্টার জন্য টিকটক ব্যবহারের সময় বেধে দিতে পারবেন অভিভাবকরা। আগামী সপ্তাহ থেকে স্বয়ংক্রিয়ভাবে এই স্ক্রিন সেটিং লিমিট অপশন চালু করা যাবে।

আজ বৃহস্পতিবার (২ মার্চ) ফিচারগুলোর বিস্তারিত তুলে ধরে চীনের নির্মিত শর্ট ভিডিও শেয়ারিংয়ের এই সামাজিক যোগাযোগ মাধ্যম। এতে অপ্রাপ্তবয়স্কদের জন্য ডিফল্টরূপে দৈনিক এক ঘণ্টার স্ক্রিন টাইম নির্ধারণ করতে পারবেন অভিভাবকেরা। এক ঘণ্টা শেষ হলেই ব্যবহারকারীদের কাছে একটি বার্তা পাঠাবে টিকটক। অতিরিক্ত সময় টিকটক ব্যবহারের জন্য একটি কোডও পাঠাবে। কোডটি লিখলে অতিরিক্ত ৩০ মিনিট ব্যবহার করা যাবে। 

১৩ বছরের কম বয়সীদের ক্ষেত্রে অভিভাবকদের কাছে যাবে কোড। অভিভাবকেরা কোডটি লিখলেই মিলবে বাড়তি সময় টিকটক ব্যবহারের সুবিধা। 

এ ছাড়া নতুন ফিচারে অভিভাবকরা তাদের সুবিধামতো একাধিক ব্যবহার সময় নির্ধারণ  করতে পারবেন। ড্যাশবোর্ড ফিচারের মাধ্যমে অ্যাপে কাটানো মোটস ময় এবং অ্যাপটি কতবার খোলা হয়েছে সেটিও দেখা যাবে। জানা যাবে কিশোর-কিশোরীদের দিন ও রাতে মোট সময়ের ব্যবহারের পরিমাণও। 

রাত জেগে টিকটক ব্যবহারে লাগাম টানতেই এমন আয়োজন বলে জানিয়েছে অ্যাপটির নির্মাতারা। এ ছাড়া এমন উদ্যোগে পরিবারের ক্ষমতায়ন এবং অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের নিরাপত্তা, সুস্বাস্থ্য নিশ্চিত হবে বলেই আশা তাদের।