চাঁদে আছড়ে পড়তে যাচ্ছে এলন মাস্কের প্রতিষ্ঠানের রকেট

Looks like you've blocked notifications!
ফ্যালকন নাইন রকেটটি ২০১৫ সালে উৎক্ষেপণ করা হয়েছিল। ছবি : রয়টার্স

বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের ব্যবসায়ী ও উদ্যোক্তা এলন মাস্কের মহাকাশ অনুসন্ধান সংস্থা স্পেসএক্সের উৎক্ষেপিত একটি রকেট চাঁদে বিধ্বস্ত ও বিস্ফোরণ হতে যাচ্ছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ফ্যালকন নাইন (Falcon 9) নামের রকেটটি ২০১৫ সালে উৎক্ষেপণ করা হয়েছিল। রকেটটি মিশন শেষ করার পরে এতে পৃথিবীতে ফিরে আসার জন্য পর্যাপ্ত জ্বালানি ছিল না। এ কারণে সেটি মহাকাশেই থেকে যায়।

জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডোয়েল বলছেন—চাঁদের সঙ্গে এই প্রথম কোনো অনিয়ন্ত্রিত রকেটের সংঘর্ষ হতে যাচ্ছে। তবে,  ফ্যালকন নাইন চাঁদে বিধ্বস্ত হওয়ার প্রভাব খুব সামান্য হবে বলে তিনি জানান।

ফ্যালকন নাইন সাত বছর আগে মিশন শেষ করার পর একটি উচ্চ কক্ষপথে পরিত্যক্ত অবস্থায় ছিল। মহাকাশে দশ লাখ মাইল পাড়ি দেওয়ার একটি আবহাওয়া উপগ্রহ পাঠাতে রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল। মিশনটি সফলভাবে সম্পন্ন করেছিল ফ্যালকন নাইন।

ফ্যালকন নাইনের ওই মিশন ছিল এলন মাস্কের মহাকাশ অনুসন্ধান কার্যক্রমের অংশ। বাণিজ্যিক সংস্থা স্পেসএক্সের লক্ষ্য হলো—অন্য গ্রহে মানুষের বসবাসের অনুকূল পরিবেশ খুঁজে বের করে বসতি স্থাপন।

ফ্যালকন রকেটটির বর্তমান অবস্থা সম্পর্কে জানিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক হার্ভার্ড-স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক ম্যাকডওয়েল।

অধ্যাপক ম্যাকডওয়েল বলেন, ‘এটি (ফ্যালকন নাইন) মূলত চার টন ওজনের একটি খালি ধাতব ট্যাংক, যার পেছনের দিকে একটি রকেট ইঞ্জিন রয়েছে।’ তিনি বলেন, চাঁদে ফ্যালকনের আছড়ে পড়াটা হবে কোনো পাথরের ওপর ঘণ্টায় পাঁচ হাজার মাইল বেগে চার টনের একটি ট্যাংকের সংঘর্ষের মতো।