চ্যাটজিপিটিকে পাল্লা দিতে গুগল আনছে বার্ড

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

চ্যাটজিপিটিকে পাল্লা দিতে গুগল আনছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট ‘বার্ড’। সম্প্রতি গুগল জানিয়েছে কয়েক সপ্তাহের মধ্যে চ্যাটবটটি মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। তবে, আগে গুগলের নিজস্ব কিছু পরীক্ষক সেটা পরীক্ষা করে দেখবেন। খবর বিবিসির।

গুগলের বিদ্যমান বৃহৎ ভাষার মডেল ল্যামডাতে তৈরি করা হয়েছে নতুন এই চ্যাটবট বার্ড। এ বিষয়ে গুগলের এক প্রকৌশলী তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, এটার যোগাযোগ প্রক্রিয়া এতটাই মানুষের মতো যে, তিনি মনে করেছিলেন এটা মানুষের মতো সংবেদনশীলও।

টেক জায়ান্ট গুগল তার বর্তমান সার্চ ইঞ্জিনের জন্য নতুন এআই টুলসটি বিভিন্ন প্রশ্নের উত্তর এবং তথ্য খোঁজার জন্য ডিজাইন করেছে। ইন্টারনেটে যা আছে সেগুলো রিড করে নিজস্ব জ্ঞানের একটি বিশাল ডাটাবেস হিসেবে ব্যবহার করবে গুগলের বার্ড। যদিও গুগলের কিছু উদ্বেগ রয়েছে চ্যাটবটটিতে আপত্তিকর উপাদান এবং বিভ্রান্তিও অন্তর্ভুক্ত থাকতে পারে। তাই এখনও পরীক্ষা চালানো হচ্ছে।  

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই একটি ব্লগে বলেন, ‘আমাদের বৃহৎ ভাষা মডেলগুলোর শক্তি, বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানের পরিধিকে একত্রিত করতে চায় নতুন এআইচালিত চ্যাটবট বার্ড।’

তবে, বার্ডকে কীভাবে ক্ষতিকর ও আপত্তিকর বিষয় থেকে রক্ষা করবেন সে বিষয়ে কিছু বলেননি গুগলের এই কর্মকর্তা।