বাড়ি থেকে কাজ করা কর্মীদের বেতন কমাতে গুগলের বিশেষ ক্যালকুলেটর!

Looks like you've blocked notifications!

কোভিড-১৯ পরিস্থিতিতে সারা বিশ্বে বিভিন্ন সংস্থা ‘ওয়ার্ক ফ্রম হোম’ বা বাড়ি থেকে কাজ করাকে স্বাভাবিক হিসেবে গ্রহণ করেছে। অনেক বহুজাতিক সংস্থা কর্মীদের স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করাকে স্বীকৃতি দিয়েছে। কিন্তু, যে কর্মীরা বাড়ি থেকে কাজ করছেন, তাঁদের বেতন কমানো ব্যাপারে বড় সিদ্ধান্ত নিতে যাচ্ছে গুগল। সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রয়টার্স জানাচ্ছে, গুগল সিদ্ধান্ত নিয়েছে—যে কর্মীরা বাড়িতে বসে কাজ করা বেছে নিয়েছেন, তাঁদের বেতন কাটছাঁট করা হবে। এর জন্য বিশেষ ক্যালকুলেটর প্রস্তুত করেছে তথ্যপ্রযুক্তি সংস্থাটি।

এই ক্যালকুলেটরের কাজ কী?

কর্মীদের বাড়ি যে এলাকায়, সেখানে জীবনযাপনের খরচ কেমন, তার ওপর ভিত্তি করে বেতন কাঠামো নির্ধারণ করা হবে। ধরা যাক, কোনো কর্মীর অফিস ঢাকার উত্তরায়। আর, কর্মীর বাড়ি তেজগাঁও। স্বাভাবিকভাবেই তেজগাঁও অঞ্চলের জীবনযাপনের খরচ এবং একই পদে একই সংস্থায় কর্মরত পুরান ঢাকার বাসিন্দার জীবনযাপনের খরচ এক নয়। গুগল বলছে, জীবনযাপনের এমন মানদণ্ডের ভিত্তিতে বেতনের অঙ্ক নির্ধারিত হবে।

তবে, গুগলের এক কর্মকর্তা বলেছেন—বাসস্থানের এলাকা, সেখানকার জীবনযাপনের মান ইত্যাদি দেখেই তাঁর সংস্থার কর্মীদের বেতন নির্ধারণ করা হয়। তিনি এও দাবি করেছেন—সেই মানদণ্ডে কর্মীদের সেরা বেতন দেয় গুগল।

রয়টার্স আরও জানিয়েছে, গুগলের এই বেতন কমানোর সিদ্ধান্তের পর অনেক কর্মী ‘ওয়ার্ক ফ্রম হোম’ ছেড়ে অফিসসমুখী হচ্ছেন। তবে, তাঁদের মধ্যে স্বতঃস্ফূর্ততা নেই। এতে কর্মীদের একাংশ ক্ষুব্ধ বলেও দাবি রয়টার্সের।

গুগলের এমন সিদ্ধান্তের ফলে ফেসবুক ও টুইটারও একই পথে হাঁটতে চলেছে বলে দাবি রয়টার্সের। এমনকী সিলিকন ভ্যালির অনেক মাঝারি ও ছোট সংস্থাও গুগলকে অনুসরণ করছে বলে জানা গেছে।