বেসিস সফটএক্সপোর সেমিনারে দিক-নির্দেশনা পেলেন তরুণ ডেভেলপাররা

Looks like you've blocked notifications!
বেসিস সফটএক্সপোর সেমিনারে তরুণ ডেভেলপাররা। ছবি : বেসিস

প্রযুক্তি সেবার প্রাণ বলা যায় ডেভেলপারদের। তারা সেবাগুলোকে সচল রাখতে, সেগুলো উন্নত করতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভুল হবে এবং সেটা থেকে আরও শিক্ষা নিয়ে নিজেদের উন্নত করার পরামর্শ দিয়েছেন খাতটির কর্মীরা।

দেশের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ১৭তম ‘বেসিস সফটএক্সপো ২০২৩’ আয়োজনে ডেভেলপার সম্মেলনে এমন বিভিন্ন দিক তুলে আনেন আলোচক ও অংশগ্রহণকারীরা।

আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে এক্সপোর তৃতীয় দিনে বিগ শো হিসেবে এই ডেভেলপার কনফারেন্স অনুষ্ঠিত হয়। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে দেশের তরুণ সফটওয়্যার ডেভেলপারদের অনুপ্রাণিত করতে এবং তাদের কাজ করার সময় যেসব সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলা করছে, সেগুলো নিয়ে সম্মেলনটিতে আলোচনা হয়। তরুণ ডেভেলপারদের বিভিন্ন দিক-নির্দেশনা দেন দেশের শীর্ষ নামিদামি সফটওয়্যার ডেভেলপারস প্রতিষ্ঠানের সফল প্রোগ্রামার ও সফটওয়্যার প্রফেশনালরা।

সৈয়দা জারা জেরিনের সঞ্চালনায় সম্মেলনটিতে বক্তা ছিলেন মাইমকাস্টের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন মোল্লা সেলিম, জেলফের হেড অব ইঞ্জিনিয়ার আনাম আহমেদ, ফাসসেটের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাব্বির আহমেদ, প্রাভা হেলথের হেড অব ডেটা ফারহাদ নাঈম, যান্ত্রিকের টিম লিড শুভ্র পাল, অ্যানালাইজেনের প্রতিষ্ঠাতা সুমিত সাহা, ব্রেইন স্টেশন ২৩’র লিড ইঞ্জিনিয়ার অ্যান্ড সল্যুশন আর্কিটেক্ট আনোয়ার হোসেন এবং অপ্টিমিজেলির সফটওয়্যার ইঞ্জিনিয়ার তাজরিয়ান বিনতে জাহিদ।

যান্ত্রিকের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিভাগের টিম লিডার শুভ্র পাল বলেন, ‘বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত এআই বলা হচ্ছে চ্যাটজিপিটিকে। চ্যাটজিপিটি কীভাবে কাজ করে সেটা বোঝা খুব গুরুত্বপূর্ণ। যারা ব্যবহার করেছেন তারা বুঝতে পারবেন, এটি কীভাবে কাজ করছে।’

সাব্বির আহমেদ বলেন, ‘একটা প্রজেক্ট বাস্তবায়নে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে নজর দেওয়া জরুরি। যেমন, লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক করা, দলের সদস্যদের মধ্যে পারস্পরিক সহযোগিতা, মানসিক প্রশান্তি, যোগাযোগ ইত্যাদি।’ 

‘ইনফ্রাস্ট্রাকচার অটোমেশন ইউজিং সিআই/সিডি টুলস’ বিষয়টি নিয়ে আলোচনা করেন মাইমকাস্ট-এর সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন মোল্লা সেলিম। নিজের দীর্ঘ দিনের কাজের অভিজ্ঞতা থেকে একটা স্কেলেবল সল্যুশনস সিস্টেম কীভাবে ডেভেলপ করতে হয়, ইনফ্রাস্ট্রাকচার তৈরি, কী ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে হয় এসব বিভিন্ন দিক নিয়ে কথা বলেন সিনিয়র এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার। 

ব্রেইন স্টেশন ২৩-এর লিড ইঞ্জিনিয়ার অ্যান্ড সল্যুশনস আর্কিটেক্ট আনোয়ার হোসেন বলেন, ‘দেশের ডেভেলপাররা বিভিন্ন সফটওয়্যার ডেভেলপমেন্ট করে থাকি। এর বিশেষ একটি দিক হলো এর সিকিউরিটি। সফফওয়্যারে একটা কোম্পানির অনেক গুরুত্বপূর্ণ ইনফরমেশন সংরক্ষণ করে থাকে।’ 

সেমিনার শেষে তরুণ ডেভেলপারদের উদ্দেশে অনুপ্রেরণামূলক কথা বলেন ডিভাইন আইটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইকবাল আহমেদ ফকরুল হাসান রাসেল।

চার দিনব্যাপী বেসিস সফটএক্সপো চলবে আগামী রোববার পর্যন্ত। সব ধরনের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকছে এই আয়োজন। দর্শনার্থীরা যাতে সহজেই বেসিস সফটএক্সপোতে যাতায়াত করতে পারেন সেজন্য বিশেষ শাটল বাস সেবার ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে গেমিং জোন, বিজনেস লাউঞ্জ, ফুড কোর্ট ও কনসার্ট।