যে কারণে ৯১ মিলিয়ন ভিডিও সরিয়েছে টিকটক

Looks like you've blocked notifications!

বিশ্বের শীর্ষস্থানীয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক, তাদের কমিউনিটি গাইডলাইনস অনুসারে প্ল্যাটফর্মটিকে আরও উন্নত করতে ইতোমধ্যে কাজ শুরু করেছে। তার ফলশ্রুতিতে টিকটক সম্প্রতি কমিউনিটি গাইডলাইনস আপডেট করেছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী ৯১ মিলিয়নেরও বেশি ভিডিও মুছে ফেলা হয়েছে- যা আপলোড করা সমস্ত ভিডিওর প্রায় ১ শতাংশ। ৭৩ দশমিক ৯ শতাংশ হয়রানি এবং ৭২ দশমিক ৪ শতাংশ প্রতিহিংসামূলক ভিডিও সক্রিয়ভাবে সরানো হয়েছে। এই ভিডিওগুলোকে কেউ রিপোর্ট করার আগেই সরিয়ে ফেলা হয়েছে।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, একটি ভিডিওকে কেউ রিপোর্ট করার আগেই চিহ্নিত করার পাশাপাশি সরিয়ে ফেলা হয় সক্রিয় অপসারণ পদ্ধতিতে। টিকটক প্ল্যাটফর্মে পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যেই কিছু ভিডিও সরিয়ে ফেলা হয়। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৪ মিলিয়ন ভিডিও এবং রাশিয়াতে প্রায় ৭ মিলিয়ন ভিডিও সরিয়ে ফেলা হয়েছে।

‘শুধু তাই নয়, মিলিয়ন মিলিয়ন স্প্যাম অ্যাকাউন্টের সঙ্গে জাল সম্পৃক্ততা রোধ করার জন্য কঠোর পদক্ষেপের অংশ হিসেবে টিকটক প্ল্যাটফর্ম থেকে বিলিয়ন ফেইক লাইক, ফলোয়ার ও ফলো রিকয়েস্ট স্থায়ীভাবে সরিয়ে দেওয়া হয়েছে।’

তৃতীয় প্রান্তিকে কোভিড-১৯ সম্বলিত ৪৬ হাজারেরও বেশি ভুল তথ্যের ভিডিওসহ মোট ৮২ দশমিক ৮৬ শতাংশ ভিডিও সক্রিয়ভাবে প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছে। টিকটক তাদের সিস্টেমকে প্রতিনিয়ত প্রসারিত করে চলেছে; যা আপলোডের সময় নির্দিষ্ট কিছু ক্যাটাগরিকে শনাক্ত করে অপসারণ করে দেয়। যার মধ্যে নগ্নতা ও যৌন কার্যকলাপ, শিশু নিরাপত্তা এবং অবৈধ কার্যকলাপ ও নিয়ন্ত্রিত পণ্য অন্যতম।

প্রতিবেদন থেকে আরও জানা গেছে, স্বয়ংক্রিয়ভাবে অপসারণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে, যা টিকটক-এর সামগ্রিক নিরাপত্তাকে উন্নত করেছে। এতে ঘৃণাত্মক বক্তব্য, প্রতিহিংসামূলক কনটেন্ট, হয়রানি ও ভুল তথ্যের মতো প্রাসঙ্গিক বা সূক্ষ্ম বিষয়বস্তু পর্যালোচনায় আরও বেশি সময় ফোকাস করতে সক্ষম হয়েছে।