অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ট্রাম্পের পথেই হাঁটছেন বাইডেন

Looks like you've blocked notifications!
ভারত থেকে অভিবাসন প্রত্যাশীদের মেক্সিকোর ইয়োমা সীমান্তে জিজ্ঞাসাবাদ করছে একজন মার্কিন অফিসার। ছবি : রয়টার্স

অভিবাসন প্রত্যাশীদের নিয়ে আরও কঠোর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রুখতে নতুন একটি পদক্ষেপ নেওয়ার চিন্তায় রয়েছে বাইডেন প্রশাসন। নতুন এই পদক্ষেপটি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়কালের মতোন। এর ফলে অভিবাসন প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে আরও বাধার মুখে পড়তে হবে। 

বাইডেন প্রশাসনের নেওয়া প্রস্তাবিত পদক্ষেপ অনুযায়ী, অভিবাসন প্রত্যাশীরা যারা দেশটির দক্ষিণ সীমান্ত দিয়ে আসবে, তাদের আশ্রয় দেওয়া হবে না। অভিবাসন প্রত্যাশীরা কাস্টমস অ্যান্ড বর্ডার পেট্রোল (সিবিপি) অ্যাপের মাধ্যমে অনলাইনে আশ্রয়ের আবেদন করতে পারবেন। তারা যুক্তরাষ্ট্রে পৌঁছানোর জন্য যেই দেশ পাড়ি দিয়েছে সেখানে আশ্রয়ের জন্য আবেদন করতে হবে।

মেক্সিকো বাদে বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য প্রস্তাবিত পদক্ষেপটি আগামী মে মাস থেকে কার্যকর হবে। কারণ, মে মাসেই কোভিড মহামারির বিধিনিষেধের মেয়াদ শেষ হবে।

২০১৯ সালে বাইডেন প্রশাসনের মতো একই পদক্ষেপ নিয়েছিল ট্রাম্প সরকার। তবে, আদালতের বাধায় এটি কার্যকর হয়নি। একইভাবে প্রস্তাবিত পদক্ষেপটি নিয়ে বাইডেন প্রশাসনও আদালতের সম্মুখীন হবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ও জাস্টিস ডিপার্টমেন্ট বলছে, নতুন ব্যবস্থা আরোপ না করা হলে অবৈধভাবে সীমান্ত ক্রসিং ১১ থেকে ১৩ হাজার পর্যন্ত পৌঁছাতে পারে।

নতুন প্রস্তাবনা নিয়ে বিরল যুক্তি দিচ্ছে বাইডেন প্রশাসন। তাদের মতে, অভিবাসন প্রত্যাশীদের বিপজ্জনক যাত্রা থেকে দূরে সরাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। প্রত্যাশীরা বৈধভাবে নিরাপদে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই।