অস্ট্রেলিয়ায় বৃষ্টিপাত, স্বস্তি এলেও আবারও দাবানলের আশঙ্কা

Looks like you've blocked notifications!

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলের মধ্যে বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে। তবে কর্মকর্তারা সতর্ক করেছেন, আবারও তাপমাত্রা বৃদ্ধি পেয়ে দাবানল ভয়াবহ আকার ধারণ করতে পারে।

এদিকে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের মধ্যে নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) ও ভিক্টোরিয়া সবচেয়ে খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে গেছে। এমন পরিস্থিতিতে সিডনি থেকে মেলবোর্ন পর্যন্ত পূর্ব উপকূলে মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি এনএসডব্লিউ অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকায় মুষলধারে বৃষ্টি পড়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তবে গতকাল রোববার রাতে কর্মকর্তারা সতর্ক করেছেন, আগামী বৃহস্পতিবার থেকে আবারও তাপমাত্রা বৃদ্ধি পাবে। এবং এনএসডব্লিউ ও ভিক্টোরিয়ায় দাবানল ভয়াবহ আকার ধারণ করতে পারে।

আজ সোমবার সকালে এনএসডব্লিউ প্রিমিয়ার গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান সতর্ক করে বলেন, ‘তাপমাত্রা কমে যাওয়ায় আত্মতুষ্ট হওয়ার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি।’

তিনি আরো বলেন, ‘যারা ঘরবাড়ি ছেড়ে এসেছেন, তাঁরা যেন নিরাপদ কোনো জায়গায় থাকতে পারেন, এটাই এখন নিশ্চিত করার বিষয়।’

এরই মধ্যে দাবানলের কারণে ঘরবাড়ি ছেড়ে চলে আসা মানুষজনদের সহযোগিতার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।

এদিকে এক সপ্তাহ ধরে ভয়াবহ পরিস্থিতির মধ্যদিয়ে গেছে অস্ট্রেলিয়া। তবে তাপমাত্রা পরিবর্তনের কারণে আজ সকাল থেকে বিপজ্জনক এলাকাগুলোতে কিছুটা স্বস্তি আসায় জরুরি সতর্কতা তুলে নেওয়া হয়। তবে আবারও ভয়াবহ পরিস্থিতির জন্য সতর্ক থাকতে বলা হয়েছে।

এরই মধ্যে গত বছরের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানলে অস্ট্রেলিয়ায় ২৪ জনের মৃত্যু হয়েছে। নষ্ট হয়েছে অসংখ্য জমিজমা, বন-জঙ্গল ও ঘরবাড়ি। তবে সব ছাপিয়ে যে বিষয়টি আতঙ্ক সৃষ্টি করেছে তা হলো, এই দাবানলে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ৫০ কোটির বেশি পশুপাখি ও সরীসৃপ মারা গেছে। এমনকি বেশ কয়েকটি প্রজাতি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার আশঙ্কাও করছেন পরিবেশবিদরা।