আপিল আবেদন নাকচ, কারাগারে দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিউং-বাককে বুধবার কারাগারে পাঠিয়েছেন দেশটির আদালত। ঘুষ গ্রহণ ও দুর্নীতির দায়ে দেওয়া ১৭ বছরের কারাদণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিল আবেদন নাকচ হওয়ার পর তাঁকে কারাগারে পাঠানো হয়।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, এক কোটি ১০ লাখ মার্কিন ডলার জরিমানাসহ ১৫ বছরের কারাদণ্ড হলেও তাঁর করা আপিল আবেদন মঞ্জুর হওয়ায় ২০১৮ সালে লি মিউং সংক্ষিপ্ত সময়ের জন্য কারাগারে থাকেন।

কোটি কোটি ডলারের আর্থিক দুর্নীতি ও স্যামসাং ইলেকট্রনিকসের চেয়ারম্যান লি কুন-হিকে ক্ষমা করে দেওয়ার বিনিময়ে ঘুষ গ্রহণ করায় তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কর ফাঁকি দেওয়ায় লি কুনের কারাদণ্ড হয়েছিল।

গতকাল বুধবার এক শুনানিতে সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক কোর্ট কারাদণ্ডাদেশের নির্দেশ দিয়ে বলেছেন, লি তাঁর ভুল কৃতকর্মের জন্য অনুশোচনা প্রকাশ করেননি বা তাঁর মধ্যে অনুশোচনা প্রদর্শনের কোনো ইঙ্গিতও দেখা যায়নি।

আদালত বলেছেন, অনুশোচনা প্রদর্শন না করে বরং তিনি স্যামসাং কর্মকর্তাদের সঙ্গে কাজ করা সরকারি কর্মকর্তাদের দায়ী করেছেন।

উল্লেখ্য, ক্ষমতা থেকে চলে যাওয়ার পর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের শুরু করা তদন্তের ফলে দক্ষিণ কোরিয়ার অনেক প্রেসিডেন্টকে কারাবরণ করতে হয়।

লির উত্তরাধিকারী পার্ক গিউন-হাই ক্ষমতার অপব্যবহার ও ঘুষ গ্রহণের দায়ে বর্তমানে ৩২ বছরের সাজা ভোগ করছেন। দুর্নীতির দায়ে দেশব্যাপী ব্যাপক আন্দোলনের মুখে ২০১৭ সালে তিনি ক্ষমতাচ্যুত হন।