আরব বিশ্বে আমিরাত সর্বপ্রথম পরমাণু চুল্লি তৈরির লাইসেন্স দিল

Looks like you've blocked notifications!

আরব বিশ্বের মধ্যে সংযুক্ত আরব আমিরাতই সর্বপ্রথম পরমাণু চুল্লি তৈরি করার জন্য কোনো বিদেশি বিশেষজ্ঞদের লাইসেন্স ইস্যু করেছে।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির পশ্চিমে পারস্য উপসাগরের উপকূলে অবস্থিত বারাকাহ পরমাণু স্থাপনায় এই চুল্লি নির্মাণ করা হবে। তবে নানা কারণে ও নিরাপত্তার দিক বিবেচনা করে চুল্লি নির্মাণের কাজ শুরু করতে দেরি হয়েছে।

ইরানি বার্তা সংস্থা পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, আরব আমিরাতের জাতীয় পরমাণু নিয়ন্ত্রক সংস্থা এখন চুল্লি নির্মাণের ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএতে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি হামাদ আল-কাবি গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, দেশটি চারটি পরমাণু চুল্লি নির্মাণ করবে তবে প্রাথমিকভাবে একটির নির্মাণ কাজ শুরু হবে।

সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা জানুয়ারি মাসে জানিয়েছিলেন, ওই পরমাণু স্থাপনা আগামী কয়েক মাসের মধ্যে চালু হবে, তবে হামাদ আল-কাবি গতকাল পরমাণু স্থাপনা চালুর ব্যাপারে কোনো নির্দিষ্ট সময় সূচি উল্লেখ করেননি।

সংযুক্ত আরব আমিরাতের এ পরমাণু স্থাপনা নির্মাণ করছে দক্ষিণ কোরিয়ার একটি জ্বালানি করপোরেশন। পরমাণু স্থাপনাটি নির্মাণে ২,৪৪০ কোটি ডলার খরচ হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত বলছে, চারটি পরমাণু চুল্লি চালু হলে পাঁচ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে, যা দেশটির জাতীয় চাহিদার শতকরা ২৫ ভাগ।