আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩০

Looks like you've blocked notifications!

আলবেনিয়ায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ জনে। এই ভূমিকম্পে আহত হয়েছেন ৬০০ জনের বেশি মানুষ। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরো কয়েকজন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার ৬ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্পে রাজধানী তিরানাসহ দেশটির পশ্চিম ও উত্তরাঞ্চল প্রবলভাবে কেঁপে ওঠে। এতে বহু ভবন ভেঙে পড়লে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েন বাসিন্দারা।

এদিকে ভূমিকম্পের অনেকগুলো পরাঘাতও হয়েছে। ধসে পড়া ভবনগুলো থেকে মরদেহ ছাড়াও ৪৫ জনকে জীবিত উদ্ধার করা হয়। এ ছাড়া আটকেপড়াদের উদ্ধারে এখনো অভিযান চলছে। উদ্ধারকাজে সহায়তার জন্য বিশেষ সেনা ও যন্ত্রপাতি পাঠিয়েছে ইতালি, ফ্রান্স, রোমানিয়া, তুরস্ক, গ্রিস, ক্রোয়েশিয়া, মন্টেনেগ্রো, কসোভো, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ইসরায়েল।

দুরেস শহরের বাসিন্দা বুকুরি মরেনো নামের এক ব্যক্তি অন্য সবার মতো পরিবারের ১০ সদস্যকে নিয়ে স্থানীয় একটি ফুটবল স্টেডিয়ামে আশ্রয় নিয়েছেন। তিনি জানিয়েছেন, তাঁদের অ্যাপার্টমেন্ট নড়বড়ে হয়ে পড়েছে। যেকোনো সময় ভেঙে পড়ার আশঙ্কায় বাড়িতে যেতে ভয় পাচ্ছেন তাঁরা।

এদিকে আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা প্রতিশ্রুতি দিয়েছেন, উদ্ধার শেষ না হওয়া পর্যন্ত নিখুঁতভাবে উদ্ধারকাজ চালানো হবে। তিনি আরো জানান, যতদিন পর্যন্ত ক্ষতিগ্রস্ত মানুষের ঘরবাড়ি পুনর্গঠন করা না হবে, তাঁরা স্থানীয় হোটেলগুলোতে অবস্থান করবেন।