ইফাদের বিনিয়োগে লাখো গ্রামীণ জীবন-জীবিকায় পরিবর্তন হয়েছে : সারা সাভাস্তানো

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

জাতিসংঘের কৃষি উন্নয়ন আন্তর্জাতিক তহবিল (ইফাদ) বিশ্বের গ্রামাঞ্চলে দারিদ্র্য ও ক্ষুধা হ্রাসে অল্প পরিমাণ পদক্ষেপে অগ্রগতির লক্ষ্যকে অতিক্রম করেছে। সাত দশমিক এক বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মোট বিনিয়োগের প্রকল্পগুলোর একটি বিরল প্রভাব মূল্যায়নে এটি দেখানো হয়েছে।

ইফাদের সদ্য প্রকাশিত ২০১৯-২০২১ প্রভাব মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সংস্থাটির ৪৪ মিলিয়ন বিনিয়োগ লক্ষ্যমাত্রার তুলনায় বিগত তিন বছরের মধ্যে ৭৭ দশমিক চার মিলিয়ন গ্রামীণ মানুষের আয় কমপক্ষে ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

একই সময়ে ইফাদের চার কোটি ৭০ লাখ লক্ষ্যমাত্রার মধ্যে ছয় কোটি ২০ লাখ গ্রামীণ মানুষ উৎপাদনের মূল্য দ্বারা পরিমাপ করে তাদের ফসল, পশুসম্পদ এবং মাছের উৎপাদন বৃদ্ধি দেখেছে।

শুক্রবার রোম থেকে গণমাধ্যমে প্রকাশিত একটি বিবৃতি অনুযায়ী চার কোটি ৬০ লাখ লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় ছয় কোটি ৪০ লাখ গ্রামীণ মানুষ তাদের উৎপাদিত পণ্য বাজারে বিক্রয় সুবিধা উন্নত করতে সক্ষম হয়েছে।

উপরন্তু, মূল্যায়ন দেখায় যে ইফাদ তিন কোটি ৮০ লাখ লোককে তাদের স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করেছে। এরমধ্যে রয়েছে উন্নত কৃষি পদ্ধতি, প্রযুক্তিগত সহায়তা এবং ঋণের সুবিধা। সেইসঙ্গে তাদের আয়ের বৈচিত্র্যের জন্য জলবায়ু এবং অ-জলবায়ুগত ধাক্কা থেকে পুনরুদ্ধার করার ক্ষমতা দ্বারা পরিমাপ করা হয়েছে।

শুক্রবার ইফাদ-এর রিসার্চ অ্যান্ড ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট ডিভিশনের ডিরেক্টর সারা সাভাস্তানো বলেন,  ‘আইএফএডি-এর বিনিয়োগ লাখ লাখ গ্রামীণ নারী, পুরুষ ও শিশুদের জীবন ও জীবিকাকে কীভাবে পরিবর্তন করছে তার স্পষ্ট প্রমাণ দেখে আমরা গভীরভাবে সন্তুষ্ট।’ তিনি আরও বলেন, ‘অর্থনৈতিক অসুবিধা এবং উন্নয়ন বাজেটের ওপর ক্রমবর্ধমান চাপের প্রেক্ষাপটে এটি দাতাদের স্পষ্টভাবে দেখায় যে তাদের বিনিয়োগগুলো গ্রামীণ জনগণকে দারিদ্র্য থেকে বের করে আনতে এবং বৈশ্বিক স্থিতিশীলতায় অবদান রাখতে একটি বিশাল পার্থক্য আনতে পারে।’

ইফাদ একমাত্র আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান যা কর্পোরেট স্তরে তার বিনিয়োগের প্রভাব পরিমাপ করে। তহবিল পদ্ধতিগতভাবে কমপক্ষে ১৫ শতাংশ প্রকল্পের নমুনার ওপর কঠোর প্রভাব মূল্যায়ন পরিচালনা করে।

প্রভাব মূল্যায়নে ইফাদ ১১-এর সময় সম্পন্ন করা ৯৬টি প্রকল্পের মধ্যে মোট ২৪টি অন্তর্ভুক্ত ছিল। যা ২০১৯-২০২১ বাজেট চক্র জুড়ে ছিল। ২৫ শতাংশ মূল্যায়ন হার ইফাদের প্রভাব পরিমাপ করার জন্য নির্ধারিত ১৫ শতাংশের চেয়ে ১০ শতাংশ পয়েন্ট বেশি। ৯৬টি প্রকল্পে মোট সাত দশমিক এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের তথ্য তুলে ধরে।

অন্যান্য উপসংহারগুলোর মধ্যে মূল্যায়ন গ্রামীণ উন্নয়ন প্রকল্পগুলো ডিজাইনের জন্য একটি খাদ্য ব্যবস্থা পদ্ধতির গুরুত্বকে নিশ্চিত করে। এর অর্থ হলো, খাদ্য ব্যবস্থার ‘মাঝারি ধারা’কে সমর্থন করা এবং কৃষি পণ্যের প্রক্রিয়াকরণ, রূপান্তর এবং বিতরণে বিনিয়োগ করা যাতে ছোট আকারের উৎপাদনকারীদের মান শৃঙ্খলে সংযুক্ত করা যায়,  অতিরিক্ত মূল্য তৈরি করা যায় এবং বর্ধিত উৎপাদন এবং উৎপাদনশীলতার সুবিধাগুলো সর্বাধিক করা যায়।

এটি গ্রামীণ জনগোষ্ঠীর নারীর ক্ষমতায়নের জন্য ইতিবাচক ফলাফলও তুলে ধরেছে। যে নারীরা ইফাদের কর্মসূচির অংশ ছিলেন, তারা পরিবারের আয়ের উৎস সম্পর্কে তাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়িয়েছে। এটি লিঙ্গ নিয়ম এবং নারীর ক্ষমতায়নের ব্যাপক রূপান্তরমূলক পরিবর্তনের প্রথম পদক্ষেপ।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, এই সময়ের মধ্যে পুষ্টির ওপর ইফাদ-এর লক্ষ্য পূরণ করা হয়নি। অন্ততপক্ষে এই কারণে যে রিপোর্টে মূল্যায়ন করা প্রকল্পগুলো ২০১৯ সালের আগে ডিজাইন করা হয়েছিল। যখন ইফাদ তার সমস্ত প্রকল্পের ক্ষেত্রে পুষ্টিকে মোকাবিলার জন্য পদ্ধতিগতভাবে একটি কৌশল অন্তর্ভুক্ত করতে শুরু করেছিল।

প্রতিবেদনটি এমন ক্রিয়াকলাপগুলোকে একীভূত করার গুরুত্বকেও বোঝায়, যা পুষ্টির ওপর আরও ভাল ফলাফল অর্জনের জন্য প্রকল্পগুলোতে আচরণগত পরিবর্তনকে উদ্দীপিত করে।

ইফাদের প্রভাব মূল্যায়ন প্রক্রিয়া তহবিল উন্নয়ন কর্মসূচির কার্যকারিতা উন্নত করার অঙ্গীকারের অংশ।

সাভাস্তানো বলেছেন,  ‘ইফাদ-এ প্রতিটি ডলার গণনা করা হয় এবং আমাদের জন্য তাদের প্রতিটির সবচেয়ে কার্যকর ব্যবহার করা অপরিহার্য। বিশেষ করে এমন একটি প্রেক্ষাপটে যখন আর্থিক স্থান সংকুচিত হচ্ছে।’ তিনি বলেন, ‘আমাদের অতীত প্রকল্পগুলো মূল্যায়নের মাধ্যমে ভবিষ্যতের প্রকল্পগুলোকে আরও ভাল ডিজাইন এবং পরিচালনা করার জন্য প্রভাব মূল্যায়ন প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।’